রাত ২:৪২, শনিবার, ২১শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / একাদশে ইমরুল, নেই মিরাজ-তাসকিন
একাদশে ইমরুল, নেই মিরাজ-তাসকিন
জুন ১, ২০১৭

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের একাদশ কেমন হবে এটা ছিল অনেক বেশি জল্পনা-কল্পনার বিষয়। ধারণা ছিল স্পিনার মেহেদী হাসান মিরাজ খেলবেন। বাদ যেতে পারেন তাসকিন আহমেদ। তবে মিরাজ-তাসকিন দুই জনকেই বাদ দেয়া হয়েছে একাদশ থেকে। দলে নেয়া হয়েছে ব্যাটসম্যান ইমরুল কায়েসকে। স্পেশালিস্ট ব্যাটসম্যানই নেয়া হয়েছে আটজন। বোলার চারজন।

চার পেসার না তিন পেসার- এটাই ছিল মূল আলোচ্য বিষয়। কেনিংটন ওভালে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ভারত পাঁচ পেসার খেলিয়ে সাফল্য পেয়েছিল। এ কারণে ধারণা ছিল হয়তো বাংলাদেশ চার পেসার নিয়েই খেলতে নামবে। ইংল্যান্ড চার পেসার নিয়েই একাদশ সাজিয়েছে। স্পিনার আদিল রশিদের জায়গায় নেয়া হয়েছে পেসার জ্যাক বলকে।

সে জায়গায় বাংলাদেশ খেলছে তিন পেসার নিয়ে। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার সঙ্গে পেস আক্রমণে থাকবেন রুবেল হোসেন এবং মোস্তাফিজুর রহমান। এই তিন পেসারের সঙ্গে স্পেশালিস্ট বোলার অলরাউন্ডার সাকিব আল হাসান। মোসাদ্দেক হোসেন সৈকতকেই আজ পঞ্চম বোলার হিসেবে ব্যবহার করতে হবে। সে ক্ষেত্রে মাহমুদউল্লাহ রিয়াদকেও কয়েক ওভার হাত ঘোরাতে দেখা যেতে পারে।

টস হেরে ব্যাট করতে হচ্ছে বাংলাদেশকে। ইনিংস ওপেন করবেন যথারীতি তামিম ইকবাল এবং সৌম্য সরকারকে। ইমরুলকে একাদশে নেয়ার অর্থ তিন নম্বরে ব্যাট করবেন তিনি। চারে মুশফিক, পাঁচে সাকিব, ছয়ে মাহমুদউল্লাহ, সাতে সাব্বির রহমান এবং আট নম্বরে ব্যাট করতে নামবেন মোসাদ্দেক হোসেন সৈকত।

এরপর নয় নম্বরে থাকছেন মাশরাফি। ব্যাট হাতে তিনি যদি জ্বলে উঠতে পারেন, তাহলে বাংলাদেশের ব্যাটসম্যানের সংখ্যা হবে ৯ জন। দীর্ঘ ব্যাটিং লাইনআপ নিয়ে ভারতের বিপক্ষে ৮৪ রানের লজ্জাকেই হয়তো ঢাকতে চাইছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।

ইংল্যান্ড খেলছে চার স্পেশালিস্ট পেসার নিয়ে। ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, মার্ক উড এবং জ্যাক বল। সঙ্গে স্পিনার হিসেবে থাকছেন মঈন আলি। অলরাউন্ডার বেন স্টোকসও পেসার। তাহলে ইংল্যান্ড দলে মোট পাঁচ পেসার বললেও ভুল বলা হবে না। সঙ্গে ব্যাটসম্যান আলেক্স হেলস, জেসন রয়, জো রুট, ইয়ন মরগ্যান, জস বাটলার তো আছেনই। সুতরাং, ইংল্যান্ড দলটিও বেশ শক্তিশালী।

বাংলাদেশ দল:
তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস সাব্বির রহমান, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

ইংল্যান্ড দল :
ইয়ন মরগান, মঈন আলি, জ্যাক বল, জস বাটলার, অ্যালেক্স হেলস, লিয়াম প্লাঙ্কেট, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :