সকাল ৮:৪৫, শুক্রবার, ২২শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ হকি / আবারও হকির দায়িত্বে হারুন
আবারও হকির দায়িত্বে হারুন
জুন ১৬, ২০১৭

এবারও মাহবুব হারুনেই আস্থা রাখল বাংলাদেশ হকি ফেডারেশন-বাহফে। গত বৃহস্পতিবার এক ই-মেইল বার্তায় এশিয়া কাপ পর্যন্ত হারুনকে জাতীয় দলের দায়িত্ব নিতে অনুরোধ জানায় বাহফে। ঈদুল ফিতরের পর দায়িত্ব নিবেন বলে জানান তিনি। তবে কাজ শুরুর আগে দল পুন:গঠনের উপরই জোর দিবেন বলে জানান মাহবুব হারুন।
গত বছর এএইচএফ কাপের ক্যাম্প হতেই চলছে জাতীয় দল গঠন নিয়ে তেলেসমাতি। বাহফে একরকম সাজায় তো বিদেশী কোচ আরেক রকম। সিলেকশন কমিটির মাঝেও আছে মতবিরোধ। পৃষ্ঠপোষকের চাটুকারিতা করেও সাজানো হয়েছে জাতীয় দল। যা অনেকেই মানতে না পারায় নিষ্ক্রিয় ছিলেন সিলেকশন কমিটির বাকি সদস্যরা। ফলে যা হওয়ার তাই হয়েছে। এএইচএফ কাপ চ্যাম্পিয়ন হলেও দল সেভাবে খেলতে পারেনি। আর ঘরের মাঠে ওয়ার্ল্ড হকি লিগ রাউন্ড টুয়ের ফলাফল তো কালের স্বাক্ষী। এবার ঘরের মাঠেই বসবে এশিয়া কাপের আসর। ইতোমধ্যে বাহফে প্রাথমিক পর্বের ক্যাম্প করছে। পছন্দ হয়নি অলিভার কার্টজের। তিনি বাহফে সভাপতির কাছে নিজের মতো করে অন্য একটি তালিকাও জমা দেন। বলা বাহুল্য- এখানে সিলেকশন কমিটির কোন ভূমিকাই নাকি ছিল না। দ্বিতীয় পর্বের ক্যাম্প শুরু হবে ঈদুল ফিতরের পর। তখন থেকে দায়িত্ব নিবেন পুন:নিয়োগ পাওয়া মাহবুব হারুন। দলকে তখন ঢেলে সাজাতে চান তিনি।
তিনি জানান, ‘অক্টোবরে ঘরের মাঠে এশিয়া কাপ। এত বছর পর এমন একটি বৃহৎ আসরে যেভাবে দেশের জন্য ভালো হয় সেভাবেই দলকে ঢেলে সাজাতে হবে। স্বজনপ্রীতি, কারো চাপে, কারো ইচ্ছা-অনিচ্ছার দিকে তাকিয়ে দল গঠণ হবে না। যে যেই পজিশনের জন্য উপযুক্ত, তাকেই মনোনীত করা হবে। আর আমি এই কাজটি করবো সহকারি দুই কোচ আলমগীর আলম, গোলকীপার কোচ জাহাঙ্গীর, সিলেকশন কমিটি ও কর্মকর্তাদের নিয়ে। কারো পছন্দের খেলোয়াড়ের নাম এই তালিকায় অর্ন্তর্ভুক্ত করা হবে না। তেমনি কারো চক্ষুশুল খেলোয়াড়ও বাদ থাকবে না। অর্থাৎ যে যেই পজিশনের জন্য উপযুক্ত তাকে সেই জায়গায়ই সেট করা হবে। এ ব্যাপারে বাহফের শতভাগ দৃষ্টি আকর্ষন করবো। আমাদের ভুলে গেলে চলবে না, এশিয়া কাপে কারা অংশ নিচ্ছে। নিজের পজিশনে থেকে দেশকে যারা উজাড় করে দিতে পারবে তাদেরই স্থান হবে জাতীয় দলের তালিকায়।’
আগামী ১২ অক্টোবর থেকে ঢাকায় বসবে এশিয়া কাপ হকির দশম আসর। টুর্নামেন্টের জাপান-দক্ষিণ কোরিয়ার মতো শক্তিশালী দলকে মোকাবেলা করতে হবে স্বাগতিক বাংলাদেশকে। বাছাই করা ২৩ খেলোয়াড় নিয়ে প্রধান প্রশিক্ষক ছাড়াই মওলানা ভাসানী স্টেডিয়ামে চলছে ক্যাম্প। দায়িত্বহীনতা ও শৃঙ্খলাভঙ্গের জন্য জার্মান কোচ অলিভার কার্টজকে বরখাস্ত করেছে বাহফে ওয়ার্কি কমিটি। এমতাবস্থায় স্থানীয় কোচের উপরই ভরসা করেছে বাহফে। তালিকায় ছিলেন মাহবুব হারুন ও মামুন উর রশিদ। সিদ্ধান্ত নিতে দেরী করেনি কর্তারা। মাহবুব হারুনকেই ফের জাতীয় হকি দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :