রাত ১:২৪, মঙ্গলবার, ২২শে মে, ২০১৭ ইং
/ ফুটবল / সাত মাস পর কোচ জাতীয় ফুটবলে
সাত মাস পর কোচ জাতীয় ফুটবলে
মে ১৭, ২০১৭

সাত মাস পর কোচ পেলো বাংলাদেশ জাতীয় ফুটবল দল। নতুন এই ইংলিশ কোচের নাম এন্ড্রু অর্র্ড। বেলজিয়ান কোচ টম সেন্টফিটের বিদায়ের পর এতোদিন কোচ ছাড়াই চলছিলো বাংলাদেশের ফুটবল। বিকেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশন আনুষ্ঠানিকভাবে ৩৭ বছরের নতুন এই কোচের নাম ঘোষণা করে। ২০১০ সালে থাইল্যান্ডের ক্লাব থেরো সাসানা দিয়ে কোচ হিসেবে অভিষেক হয়। তিনি অস্ট্রেলিয়ান ‘এ’ লিগের দল পার্থ গ্লোরির সহকারী কোচের দায়িত্ব পালন করেছিলেন। তাছাড়া সম্প্রতি তিনি অস্ট্রেলিয়া জাতীয় দলের সহকারী কোচের দায়িত্বও পালন করেন। গত ১৪ অক্টোবর ব্যর্থতার দায়ভার কাঁধে নিয়ে বেলজিয়ান কোচ টম সেইন্টফিটের বিদায়ের পর এডওয়ার্ড অর্ডকে জাতীয় ফুটবল দলের দায়িত্ব দেয়া হলো। এতে সাত মাস কোচ শূন্য থাকার পর নতুন কোচ পেলো বাংলাদেশ ফুটবল দল।

এর আগে, অনেক আশা নিয়ে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ হয়েছিলেন বেলজিয়ামের টম সেইন্টফিট। আশাহত এই বেলজিয়ান কোচ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গে চুক্তি না বাড়িয়ে নিজের দেশে ফিরে যান গত ১৪ অক্টোবর। উল্লেখ্য, এশিয়ান কাপ বাছাইয়ে ভুটানের বিপক্ষে প্লে অফ ম্যাচে কঠিন পরীক্ষায় নেমেছিল সেইন্টফিটের বাংলাদেশ। তবে, স্বাগতিক ভুটানের বিপক্ষে জয় পাওয়া হয়নি লাল-সবুজদের। অ্যাওয়ে ম্যাচে ৩-১ গোলে হেরে বাছাইপর্বে ওঠার স্বপ্ন শেষ হয় বাংলাদেশের। বাছাইপর্বে উঠতে কমপক্ষে ১-১ গোলের ড্রয়ের প্রয়োজন ছিল বাংলাদেশের। গত ৬ সেপ্টেম্বর ঢাকার হোম ম্যাচে গোলশূন্য ড্র করেছিল বাংলাদেশ। ফলে, অ্যাওয়ে ম্যাচে ভুটানের বিপক্ষে জিতেই বাছাইপর্বে উঠতে চেয়েছিল মামুনুলরা। সেই থেকে এতোদিন কোচ শূন্য ছিলো বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
জাতীয় দল কমিটির চেয়ারম্যান ও বাফুফে সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ সম্প্রতি লন্ডন সফরে গিয়েছিলেন। লন্ডনে সফরে গিয়ে তিনি তিন জন কোচের সাথে আলোচনা করেন। আজ বুধবার জাতীয় দল কমিটির সভা শেষে এন্ড্রু অর্ডকে নতুন কোচ হিসেবে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। আগামী দশ দিনের মধ্যে তার সাথে বাফুফের চুক্তি হবে। আগামী মাস থেকে দায়িত্ব নেবেন এন্ড্রু অর্ড। পরের বছর সাফ পর্যন্ত চুক্তি হওয়ার কথা রয়েছে। সাফের আগে জাতীয় দলের কোনো প্রতিযোগিতা নেই। তার প্রথম অ্যাসাইনমেন্ট হবে জুলাইয়ে ফিলিস্তিনে অনুর্ধ্ব-২৩ এএফসি বাছাই পর্ব। এক বছরের জন্য বাংলাদেশ ফুটবল দলের কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন ইংলিশ কোচ এন্ড্রু অর্র্ড। ২০১৫ সাল থেকে এ নিয়ে ছয়বার কোচ পরিবর্তন করলো বাফুফে। তবে প্রত্যাশা অনুযায়ী এখনও সাফল্য পায়নি বাংলাদেশ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :