রাত ১:১৮, মঙ্গলবার, ২২শে মে, ২০১৭ ইং
/ ক্রিকেট / সরাসরি বিশ্বকাপে খেলার সম্ভাবনা উজ্জ্বল হলো বাংলাদেশের
সরাসরি বিশ্বকাপে খেলার সম্ভাবনা উজ্জ্বল হলো বাংলাদেশের
মে ২, ২০১৭

বার্ষিক হালনাগাদের পর সোমবার নতুন ওয়ানডে র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। নতুন র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ আগের অবস্থানে থাকলেও এক রেটিং পয়েন্ট হারিয়েছে। রেটিং পয়েন্ট হারালেও ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে বাংলাদেশের।

২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করতে হলে চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ আটে থাকতে হবে বাংলাদেশকে। বাংলাদেশের আটে থাকা প্রায় নিশ্চিত। বরং বর্তমানে সাতে থাকা বাংলাদেশ স্বপ্ন দেখতে পারে ছয়ে ওঠার!

বাংলাদেশ চলতি মাসেই আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে ত্রিদেশীয় সিরিজ। আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচে এবং নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচ জিতলেই শ্রীলঙ্কাকে টপকে ছয়ে উঠে যাবে বাংলাদেশ। এরপর ১ জুন ইংল্যান্ডে শুরু চ্যাম্পিয়নস ট্রফিতে ভালো করলে র‌্যাঙ্কিংয়ে আরো উন্নতি হবে।

অন্যদিকে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পরেই আছে পাকিস্তান। নয়ে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের পয়েন্ট ব্যবধান যথাক্রমে ৩ ও ১২। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পয়েন্ট ব্যবধান বেশি থাকায় বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে বাংলাদেশের। পাশাপাশি পাকিস্তানেরও এই মুহূর্তে ওয়ানডে সিরিজ নেই।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজনের বিশ্বাস, বাংলাদেশ সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করবে। সোমবার মিরপুর হোম অব ক্রিকেটে তিনি বলেন, ‘র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পরে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ অবস্থান করছে। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের ১২ পয়েন্টের ব্যবধান আছে। এজন্য সরাসরি বিশ্বকাপ খেলতে আমরা আশাবাদী।’

পাকিস্তান সিরিজ নিয়ে নিজামউদ্দিন বলেন, ‘পাকিস্তানকে ২-১ দিনের মধ্যে আমাদের প্রস্তাবিত সূচি পাঠাব। যেখানে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ থাকবে। তাদের ফিডব্যাকের জন্য আমরা অপেক্ষা করব।’

বার্ষিক হালনাগাদের পর ওয়ানডে র‍্যাঙ্কিং

র‍্যাঙ্ক দল পয়েন্ট
দক্ষিণ আফ্রিকা ১২৩ (+৪)
অস্ট্রেলিয়া ১১৮ (-)
ভারত ১১৭ (+৫)
নিউজিল্যান্ড ১১৫ (+২)
ইংল্যান্ড ১০৯ (+১)
শ্রীলঙ্কা ৯৩ (-৫)
বাংলাদেশ ৯১ (-১)
পাকিস্তান ৮৮ (-২)
ওয়েস্ট ইন্ডিজ ৭৯ (-৪)
১০ আফগানিস্তান ৫২ (-)
১১ জিম্বাবুয়ে ৪৬ (-২)
১২ আয়ারল্যান্ড ৪৩ (+১)

 

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :