সকাল ৮:২২, রবিবার, ২০শে আগস্ট, ২০১৭ ইং
/ ক্রিকেট / টি-টোয়েন্টিতেও আসছে রিভিউ
টি-টোয়েন্টিতেও আসছে রিভিউ
মে ২৭, ২০১৭

ক্রীড়া ডেস্ক :

টেস্ট ও ওয়ানডের পর এবার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটেও আসতে চলেছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। লন্ডনে কাল আইসিসির বার্ষিক সাধারণ সভার বৈঠকে এই নতুন প্রস্তাব উঠে এসেছে। অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটি ক্রিকেটের আইন পরিবর্তন করার আরো বেশ কিছু সুপারিশ করেছেন।

টেস্টে এলবিডব্লিউ সিদ্ধান্তের ক্ষেত্রেও আসবে পরিবর্তন। বর্তমানে আম্পায়ারের কোনো এলবিডব্লিউয়ের সিদ্ধান্ত রিভিউ নেওয়া হলে, যদি রিপ্লেতে ‘আম্পায়ার্স কল’ দেখা যায় তবে সে সিদ্ধান্ত আর পরিবর্তন হয় না এবং আবেদন করা দলটির একটি রিভিউ নষ্ট হয়ে যায়। তবে ক্রিকেট কমিটি যে সুপারিশ করেছে তাতে এলবিডব্লিউর সিদ্ধান্তে ‘আম্পায়ার্স কল’ হলে সিদ্ধান্ত পক্ষে না পাওয়া দলকে রিভিউ হারাতে হবে না। সেক্ষেত্রে অবশ্য প্রতি ৮০ ওভারে নতুন দুটি রিভিউ পাওয়ার নিয়মটা বাতিল হয়ে যাবে। তখন পুরো ইনিংসেই শুধু দুটি রিভিউ থাকবে।

আইসিসির প্রধান নির্বাহী কমিটির বৈঠকে প্রস্তাবগুলো পাশ হলে আসছে অক্টোবর থেকেই নিয়মগুলো চালু হবে। আইসিসির ১৩ সদস্যের ক্রিকেট কমিটি আরো যেসব সুপারিশ করেছেন:

বদলি খেলোয়াড়
পরীক্ষামূলকভাবে দুই বছরের জন্য এটা চালু করতে চায় ক্রিকেট কমিটি। কোনো খেলোয়াড় গুরুতর আঘাত পেয়ে মাঠ ছাড়লে, তার বদলি হিসেবে নতুন একজনকে নামানো যাবে। অস্ট্রেলিয়ার সর্বশেষ ঘরোয়া মৌসুমে এটা চালু করা হয়েছিল।

লাল কার্ড
মাঠে সর্বোচ্চ পর্যায়ের অভব্য আচরণের জন্য ক্রিকেটারদের লাল কার্ড দেখিয়ে বের করে দিতে পারবেন আম্পায়ার। ইংল্যান্ডের নিচের স্তরের ক্রিকেটে এরই মধ্যে এই নিয়ম চালু হয়েছে।

নো বল
নতুন প্রস্তাবে থার্ড আম্পায়ার প্রতিটা বল পর্যবেক্ষণ করবেন। নো বল হলে রিপ্লে দেখে সঙ্গে সঙ্গে থার্ড আম্পায়ার তার সিদ্ধান্ত জানাতে পারবেন। নমুনা হিসেবে গত বছর ইংল্যান্ড ও পাকিস্তানের একটি ম্যাচের ভিডিও দেখার পরই এই সিদ্ধান্ত নিয়েছেন ক্রিকেট কমিটি।

রানআউটের নিয়ম সংশোধন

বর্তমানে ব্যাটসম্যান ক্রিজ অতিক্রম করার পর বেল পড়ার সময় যদি তার ব্যাট বা পা শূন্য থাকে, তাহলে তাকে রানআউট দেওয়া হয়। কিন্তু নতুন প্রস্তাবে একবার ব্যাট বা পা ক্রিজ অতিক্রম করলে, পরে শূন্য থাকলেও ব্যাটসম্যানকে আর রানআউট হতে হবে না।

তথ্যসূত্র: ক্রিকইনফো।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :