রাত ২:৩৫, শনিবার, ২১শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / টানা পাঁচ ইনিংসে সেঞ্চুরি সাঙ্গাকারার
টানা পাঁচ ইনিংসে সেঞ্চুরি সাঙ্গাকারার
মে ২৭, ২০১৭

ক্রীড়া ডেস্ক :

আগের ম্যাচে জোড়া সেঞ্চুরি করে কুমার সাঙ্গাকারা ঘোষণা দিয়েছেন, এবারের কাউন্টি মৌসুম শেষেই প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বলবেন। লঙ্কান গ্রেট কাল পরের ম্যাচেই আবার করলেন সেঞ্চুরি!

আট দিনের মধ্যে এটি তার তৃতীয় সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে টানা পাঁচ ইনিংসে সেঞ্চুরি! সারের আর কোনো ব্যাটসম্যানের এই কীর্তি নেই।

প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসেই সাঙ্গাকারার আগে এই কীর্তি গড়েছেন কেবল সাতজন। এর মধ্যে চার্লস বার্জেস ফ্রাই, মাইক প্রোক্টার ও স্যার ডন ব্র্যাডম্যানের সেঞ্চুরি আছে টানা ছয় ইনিংসে।

অথচ চেমসফোর্ডে কাল এসেক্সের বিপক্ষে সাঙ্গাকারা যখন উইকেটে এলেন, ৯ রানেই ২ উইকেট হারিয়ে বিপদে সারে। দ্রুত বিদায় দেখেছেন আরো তিন সতীর্থের। প্রথম ৫০ মিনিটে ৩১ রানেই ৫ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়া সারে তখন একশ’র আগেই অলআউট হওয়ার শঙ্কায়।

কিন্তু সারের আছে যে একজন সাঙ্গাকারা! লঙ্কান গ্রেট সব শঙ্কা তুড়ি মেরে উড়িয়ে দিলেন। ষষ্ঠ উইকেটে তিনি স্যাম কুরানকে সঙ্গে নিয়ে গড়েন ১৯১ রানের বিশাল জুটি। কুরান ৯০ করে ফিরলেও লঙ্কান গ্রেট তুলে নেন প্রথম শ্রেণির ক্রিকেটে ৬১তম সেঞ্চুরি।

অষ্টম উইকেটে সাঙ্গাকারা-স্টুয়ার্ট মেকারের অবিচ্ছিন্ন ৯৫ রানের জুটিতে সারে প্রথম দিন শেষ করেছে ৭ উইকেটে ৩৩৪ রানে! ২৭৬ বলে ২৩টি চারের সাহায্যে ১৭৭ রানে অপরাজিত থাকা সাঙ্গাকারা আছেন ডাবল সেঞ্চুরির অপেক্ষায়।

২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা সাঙ্গাকারার ওয়ানডে ক্রিকেটে টানা চার ইনিংসে সেঞ্চুরি আছে। যে কীর্তি নেই আর কারও!

প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৯ বছর বয়সি সাঙ্গাকারার শেষ পাঁচ ইনিংস- ১৭৭*, ১২০, ১১৪, ১০৫ ও ১৩৬।

প্রথম শ্রেণির ক্রিকেটে টানা ইনিংসে সেঞ্চুরি

খেলোয়াড় সেঞ্চুরি-সংখ্যা মৌসুম
স্যার ডন ব্র্যাডম্যান ১৯৩৮-৩৯
চার্লস বার্জেস ফ্রাই ১৯০১
মাইক প্রোক্টার ১৯৭০-৭১
ব্রায়ান লারা ১৯৯৩-৯৪
স্যার এভারটন উইকস ১৯৫৫-৫৬
মাইক হাসি ২০০৩
পার্থিব প্যাটেল ২০০৭-০৮
কুমার সাঙ্গাকারা ২০১৭

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :