বিকাল ৩:৫৩, রবিবার, ১৭ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / ইউনিসের সেরা টেস্ট একাদশের অধিনায়ক ইমরান
ইউনিসের সেরা টেস্ট একাদশের অধিনায়ক ইমরান
মে ৩০, ২০১৭

ড়া ডেস্ক:

প্রথম পাকিস্তানি এবং আন্তর্জাতিক ক্রিকেটের ১৩তম ক্রিকেটার হিসাবে কিছুদিন আগেই টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেছেন ইউনিস খান।

দলকে সেরা সাফল্য এনে দিয়েছেন ক্যারিয়ারের শেষ মুহুর্তে। প্রথমবারের মতো পাকিস্তান ক্যারিবীয় দ্বীপপুঞ্জে টেস্ট সিরিজ জিতেছে। এতে বড় অবদান ডানহাতি এ ব্যাটসম্যানের। পাকিস্তানের সর্বকালের সেরা এ ক্রিকেটারের টেস্ট একাদশে কারা আছেন? উত্তর খুঁজেছে ক্রিকেট নেটওয়ার্ক। পাকিস্তানের গ্রেট ইমরান খানকে অধিনায়ক করে ইউনিস খান নিজের সেরা টেস্ট একাদশ নির্বাচন করেছেন। এতে নিজ দেশের দুই ক্রিকেটারকে জায়গা দিয়েছেন ইউনিস। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের রয়েছে এক ক্রিকেটার। সবথেকে বেশি খেলোয়াড় ওয়েস্ট ইন্ডিজের।

ইউনিসের সেরা টেস্ট একাদশ:  হানিফ মোহাম্মদ (পাকিস্তান), শচীন টেন্ডুলকার (ভারত), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা). ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ), স্যার ভিভিয়ান রিচার্ডস (ওয়েস্ট ইন্ডিজ), স্যার গ্যারফিল্ড সোবার্স (ওয়েস্ট ইন্ডিজ), অ্যাডাম গিলক্রিস্ট (অস্ট্রেলিয়া), ইমরান খান (পাকিস্তান), রিচার্ড হ্যাডলি (অস্ট্রেলিয়া), মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা), গ্লেণ ম্যাকগ্রা(অস্ট্রেলিয়া)।

ইউনিসের একাদশের ওপেনার ব্যাটসম্যান হিসেবে আছেন গ্রেট হানিফ মোহাম্মদ ও মাস্টারব্লাস্টার শচীন টেন্ডুলকার। এছাড়া আধুনিক ক্রিকেটের তারকা জ্যাক ক্যালিস ও ব্রায়ান লারা আছেন টপ অর্ডারে। ইউনিস মিডল অর্ডার সাজিয়েছেন বিধ্বংসী ব্যাটসম্যানদের দিয়ে। স্যার ভিভিয়ান রিচার্ডস, গ্যারফিল্ড সোবার্স, ইমরান খান ও অ্যাডাম গিলক্রিস্ট রয়েছেন পরের চারে। শেষ দিকে ঝড় তোলার জন্য রয়েছেন রিচার্ড হ্যাডলি। মুত্তিয়া মুরালিধরন ও গ্লেন ম্যাকগ্রা দুই বিশেষজ্ঞ বোলার।

শেন ওয়ার্নকে রেখে মুরালিধরনকে নির্বাচিত করার কারণ কি? ধারণা করা হচ্ছে, দুই স্পিনারের বিপক্ষে ইউনিসের রেকর্ড বড় প্রভাব ফেলেছে। মুরালিধরনের বলে দশ টেস্টে পাঁচবার আউট হয়েছেন ইউনিস। এদিক থেকে ওয়ার্ন পিছিয়ে আছেন। ছয় ম্যাচে ৮৩ রানে মাত্র দুবার ইউনিসের উইকেট পেয়েছেন ওয়ার্ন। পেসার ম্যাকগ্রা পাঁচবার পেয়েছেন পাকিস্তানের এ তারকার উইকেট। পাকিস্তানের বিপক্ষে অলরাউন্ড রেকর্ডের জন্য জ্যাক ক্যালিসকে বেছে নিয়েছেন ইউনিস। ১৩ টেস্টে ৬ সেঞ্চুরি ও ৪ উইকেট পেয়েছেন ক্যালিস।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :