সকাল ৮:৫৫, শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / আইপিএলের প্লে অফে খেলবে যারা
আইপিএলের প্লে অফে খেলবে যারা
মে ১৫, ২০১৭

গ্রুপ পর্বের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হলো শেষ চার নির্ধারণে। আগেই তিনটি নির্ধারিত হয়েছিল। মুম্বাই ইন্ডিয়ান্স, সানরাইজার্স হায়দরাবাদ এবং কলকাতা নাইট রাইডার্স। বাকি দলটির জন্য অপেক্ষা করতে হলো আজ (শেষ দিন) পর্যন্ত। শেষ চারে যাওয়ার দাবিদার ছিল দুটি ফ্রাঞ্চাইজি। রাইজিং পুনে সুপারজায়ান্ট এবং কিংস ইলেভেন পাঞ্জাব।

শেষ চারে যাওয়ার লড়াইয়ে পুনে সুপার জায়ান্টের কাছে রীতিমত বিধ্বস্ত হয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৭৩ রানে অলআউট হয়েছে তারা। জবাব দিতে নেমে ১২ ওভারেই ১ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় পুনে। একই সঙ্গে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থান নিশ্চিত করে প্লে অফে খেলতে যাচ্ছে ধোনি-স্মিথদের দল।

পুনের জয়ে পয়েন্ট টেবিলে কিছুটা ওলট-পালট হয়ে গেলো। দ্বিতীয় স্থানে থাকা সানরাইজার্স হায়দরাবাদ নেমে গেলো তিনে এবং কলকাতা নাইট রাইডার্স থাকলো চার নম্বরে। অর্থ্যাৎ হায়দরাবাদ আর কেকেআরকে ইলিমিনেটর খেলে উঠতে হবে কোয়ালিফায়ারে। এরপর সম্ভব হলে ফাইনাল।

 

সে যাই হোক, আজ রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু আর দিল্লি ডেয়ারডেভিলস ম্যাচের আগেই নির্ধারণ হয়ে গেলো আইপিএলের প্লে অফের লাইনআপ। ১৪ ম্যাচে সর্বোচ্চ ২০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে থাকলো মুম্বাই ইন্ডিয়ান্স। ১৪ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রাইজিং পুনে সুপারজায়ান্ট। ১৪ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সানরাইজার্স হায়দরাবাদ এবং ১৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকলো কলকাতা নাইট রাইডার্স।

১৪ পয়েন্ট পাওয়া কিংস ইলেভেন পাঞ্জাব বিদায় নিয়েছে। একই সঙ্গে বিদায় নিশ্চিত হয়েছে দিল্লি ডেয়ারডেভিলস, গুজরাট লায়ন্স এবং রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুরও।

আইপিএলের পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় পরাজয় টাই পয়েন্ট রান রেট
মুম্বাই ইন্ডিয়ান্স ১৪ ১০ ২০ +০.৭৮৪
রাইজিং পুনে সুপারজায়ান্ট ১৪ ১৮ +০.১৭৬
সানরাইজার্স হায়দরাবাদ ১৪ ১৭ +০.৫৯৯
কলকাতা নাইট রাইডার্স ১৪ ১৬ +০.৬৪১
কিংস ইলেভেন পাঞ্জাব ১৪ ১৪ -০.০০৯
দিল্লি ডেয়ারডেভিলস ১৩ ১২ -০.৫১৪

প্লে অফের সূচি

১৬ মে, রাত ৮.৩০টা কোয়ালিফায়ার-১ মুম্বাই ইন্ডিয়ান্স-পুনে সুপার জায়ান্ট মুম্বাই
১৭মে, রাত ৮.৩০টা ইলিমিনেটর সানরাইজার্স হায়দরাবাদ-কেকেআর বেঙ্গালুরু
১৯ মে, রাত ৮.৩০টা কোয়ালিফায়ার-২ কোয়ালিফায়ার-১ পরাজিত-ইলিমিনিটর জয়ী বেঙ্গালুরু
২১ মে, রাত ৮.৩০টা ফাইনাল দুই কোয়ালিফায়ার জয়ী হায়দরাবাদ



লাইক দিয়ে সঙ্গে থাকুন :