রাত ১০:০৮, বৃহস্পতিবার, ২৯শে জুন, ২০১৭ ইং
/ অলিম্পিক (বিওএ) / অলিম্পিক আয়োজনে স্বাগতিকতার লড়াই
অলিম্পিক আয়োজনে স্বাগতিকতার লড়াই
মে ৮, ২০১৭

২০২৪ সালের অলিম্পিক গেমস আয়োজনের দায়িত্ব পেতে শুরু হয়ে যাচ্ছে প্রতিযোগিতা। ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ আয়োজনে প্রতিযোগিতা হবে মূলত: লস এঞ্জেলেস এবং প্যারিসের মধ্যে। আগামী সেপ্টেম্বর মাসে পেরুর লিমায় আইওসি-র মূল্যায়ন কমিটির সভায় ভোটাভূটিতে নির্ধারণ করা হয়ে ২০২৪ সালের অলিম্পিক গেমসের আয়োজন শহরের নাম।
অবশ্য গেমস আয়োজনের পথে এগিয়ে লস এঞ্জেলেস এবং প্যারিস। ১৯৩২ ও ১৯৮৪ সালের পর আবারো অলিম্পিক গেমসের স্বাগিতক হতে চাইছে লস এঞ্জেলেস। আর প্যারিস, পুরো একশ বছর পর আবারো নাম লেখাতে চাইছে তারা অলিম্পিকের স্বাগতিকতার খাতায়। এর আগে থেকেই অবশ্য অলিম্পিকের স্বাগতিক হতে চাইছিলো প্যারিস। কিন্তু ২০০৮ সালে বেইজিংয়ের কাছে এবং ২০১২ সালে লন্ডনের কাছে হেরে যায় তারা।
বিশ্ব ক্রীড়ার এতো বড় আয়োজন করতে মাত্র দুটো দেশ কোনো আগ্রহী হলো। তবে কি কমে যাচ্ছে অলিম্পিক গেমসের জনপ্রিয়তা। মেটেই নয়, হামবুর্গ, বুদাপেস্ট এবং রোম নিজেদের নাম প্রত্যাহার করে নেওয়ায় কমে এসেছে স্বাগতিক দেশ। এরআগে ২০১২ সালের স্বাগতিক হওয়ার জন্য লড়াই করেছিলো পাঁচটি দেশ। এবং ২০১৬ ও ২০২০ এর হোস্ট হওয়ার জন্য লড়াই হয়েছিলো চারটি করে দেশের মধ্যে। আগামী ১৩ সেপ্টেম্বর পেরুর রাজধানী লিমায় আইওসি-র কার্যনির্বাহী কমিটির সভায় লস এঞ্জেলেস ও প্যারিস অলিম্পিক গেমস আয়োজনের ফাইনাল প্রেজেন্টেশন দেখানোর পর ভোটাভূটিতে চূড়ান্ত করা হবে ২০২৪ সালে বিশ্ব অলিম্পিকের স্বাগতিক শহরের নাম।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :