সকাল ৬:০৮, শনিবার, ২৪শে জুন, ২০১৭ ইং
/ ক্রিকেট / আন্তর্জাতিক ক্রিকেট থেকে মিসবাহ’র অবসর
আন্তর্জাতিক ক্রিকেট থেকে মিসবাহ’র অবসর
এপ্রিল ৬, ২০১৭

টি-টোয়েন্টি ও ওয়ানডে আগেই ছেড়েছেন, এবার পাকিস্তান টেস্ট দল থেকেও অবসরের ঘোষণা দিলেন দলটির অধিনায়ক হিসেবে থাকা মিসবাহ-উল-হক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টেস্ট সিরিজ শেষেই জাতীয় দলকে বিদায় বলবেন তিনি।

সম্প্রতি পাকিস্তান দলে মিসবাহ’র খেলা, না খেলা নিয়ে বেশ নাটকীয়তা তৈরি হয়। অবশেষে বৃহস্পতিবার (৬ এপ্রিল) লাহোরে সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দেন ১৭ বছরের ক্রিকেট ক্যারিয়ার গড়া অভিজ্ঞ এ ব্যাটসম্যান।

বুধবারই ক্রিকেটের বাইবেল খ্যাত উইসডেনে মর্যাদাপূর্ণ পাঁচজন ক্রিকেটারের মধ্যে নিজের নাম লেখান ৪২ বছর বয়সী মিসবাহ। যেখানে সম্প্রতি তার টেস্ট খেলা নিয়ে সুবিবেচনা করা হয়। অথচ ‍তার অধীনেই প্রথমবারের মতো টেস্টে শীর্ষ দল হিসেবে পাকিস্তান পরিচিতি পায়। পরে অবশ্য টানা ছয়টি ম্যাচে পাকিস্তান হেরেছে।

২০০১ সালে অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টের মধ্যদিয়ে সাদা পোশাকে অভিষেক হয়েছিল মিসবাহ’র। এরপর থেকে এখন পর্যন্ত ৭২টি ম্যাচ খেলেছেন তিনি। যেখানে ৪৫.৮৪ গড়ে ৪ হাজার ৯৫১ রান করে পাকিস্তানের সর্বোচ্চ রানের তালিকায় সাতে রয়েছেন। তার সেঞ্চুরি আছে ১০টি ও হাফসেঞ্চুরি ৩৬টি।

মিসবাহ পাকিস্তানের সবচেয় সফল টেস্ট অধিনায়কও। তার অধীনে ৫৩ ম্যাচের ২৪টিতেই জয় পেয়েছে দলটি। এর আগে ২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসর নেন তিনি। আর ২০১২ সালে সর্বশেষ টি-২০ খেলেছিলেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :