বিকাল ৪:২২, রবিবার, ২৮শে মে, ২০১৭ ইং
/ ক্রিকেট / সাকিবকে হটিয়ে দ্বিতীয় স্থানে মাশরাফি
সাকিবকে হটিয়ে দ্বিতীয় স্থানে মাশরাফি
মার্চ ২৬, ২০১৭

বাংলাদেশের ক্রিকেটকে বদলে দেয়া ক্রিকেটারদের তালিকায় তারা দুজন আছেন। তাদের অবদান ভোলার নয়। মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান। সাধারণ খেলোয়াড় হিসেবে যেমন দলকে দিয়ে যাচ্ছেন নিজেদের শতভাগ। তেমনি নেতৃত্ব পেলেও শতভাগ উজাড় করে দিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছাতে থাকেন মরিয়া।

সাকিব আল হাসান বর্তমানে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের সহঅধিনায়ক। অধিনায়কের দায়িত্ব পালন করেছেন আগে। আর বাংলাদেশ দলের সীমিত ওভারের বর্তমান অধিনায়ক মাশরাফি। নড়াইল এক্সপ্রেস দলকে নিয়ে এগিয়ে যাচ্ছেন দুর্দান্ত গতিতে।

পরিসংখ্যানই বলছে সে কথাই। জয়ের হিসেবে ওয়ানডেতে দ্বিতীয় সফল অধিনায়ক মাশরাফি। এই তালিকায় ছাড়িয়ে গেছেন সাবেক অধিনায়ক সাকিব আল হাসানকে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৯০ রানের জয় পেয়েছে বাংলাদেশ। মাশরাফির নেতৃত্বে ওয়ানডেতে এটি বাংলাদেশের ২৪তম জয়।

এর আগে ২৩টি জয় নিয়ে সাকিবের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে ছিলেন মাশরাফি। ২৩টি জয় পেতে সাকিবের লেগেছে ৪৯টি ওয়ানডে। আর মাশরাফি ২৪তম জয় পেলেন ৩৮টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে। তার মানে, ১১টি ম্যাচ কম খেলেই সাকিবকে টপকে গেলেন বাংলাদেশ দলের বর্তমান অধিনায়ক!

বাংলাদেশের ওয়ানডে দলের সবচেয়ে সফল অধিনায়ক হাবিবুল বাশার। তার নেতৃত্বে টাইগাররা ২৯টি ওয়ানডেতে জয় পেয়েছে। আর এই ২৯টি জয় পেতে হাবিবুল বাশারের লেগেছিল ৬৯টি ওয়ানডে। খুব বেশি দেরি নয়, বাশারকে হয়তো ছাড়িয়ে যাবেন মাশরাফি। সে জন্য বর্তমান অধিনায়কের দরকার আর মাত্র ৬টি ওয়ানডে জয়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :