রাত ৩:১৮, শনিবার, ১৭ই নভেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / শততম টেস্ট শুরু অন্যরকম এক ইতিহাসে
শততম টেস্ট শুরু অন্যরকম এক ইতিহাসে
মার্চ ১৫, ২০১৭

মাত্র তিনটা ওভার- এতেই কিছু বলে দেয়া যায় না। হয়তো যায়। কিন্তু টেস্ট ক্রিকেটে কিছুতেই নয়। আর তিনটা ওভার যদি হয় একদম ম্যাচের প্রথম তিন ওভার; তাহলে নিশ্চয় এই তিন ওভার দিয়ে ম্যাচের কোনো কিছু বিশ্লেষণ করাও হয়তো সম্ভব নয়। তারপরও বাংলাদেশের শততম টেস্টের প্রথম তিন ওভার নিয়ে একটা বিশ্লেষণ করাই যায়। কারণ ইতিহাস যে হয়ে গেছে।

গত ১৭ বছরে খেলা ৯৯ টেস্টের ৪১টি ম্যাচে আগে বোলিং করেছে বাংলাদেশ। কিন্তু কোনোটিতেই প্রথম তিন ওভারে টানা রান আটকে রাখতে পারেননি বাংলাদেশি বোলাররা। অর্থাৎ টেস্টের প্রথম তিন ওভারে টানা তিন মেডেন নেয়ার ইতিহাস ছিলো না বাংলাদেশের। শততম টেস্টে এসে হয়ে গেলো।

সুতরাং এ কথা বলাই যায় যে, শততম টেস্টের শুরুটা হলো ‘ইতিহাস’ গড়েই। যদিও এটা খুবই সামান্য ব্যাপার। তারপরও বলার মতো কিছু তো ঠিকই হয়ে গেছে।

এই ‘ঐতিহাসিক’ তিন ওভারের দুটি করেছেন মোস্তাফিজুর রহমান। আর অন্যটি শুভাশিষ রায়। মোস্তাফিজকে দিয়েই এ দিন বোলিং শুরু করে বাংলাদেশ। দ্বিতীয় ওভারে বল হাতে নেন শুভাশিষ। তিন নম্বর ওভারটা আবার করেন মোস্তাফিজ। ব্যাটিংয়ে দুই লঙ্কান ওপেনার উপুল থারাঙ্গা ও দিমুথ করুনারত্নে।

বাংলাদেশ তাদের শততম টেস্ট খেলছে শ্রীলঙ্কার কলম্বোতে, স্বাগতিকদেরই বিপক্ষে। পি সারা স্টেডিয়ামে আজই শুরু হলো ম্যাচটি। এই মাঠে আগে যে টেস্টগুলো খেলেছে বাংলাদেশ, তা মনে করতে গেলে কেবল মর্মযাতনাই বাড়বে। তারপরও শততম টেস্টে ভালো কিছুর আশাই করছেন মুশফিকরা।

প্রথম তিন ওভার মেডেন- ১৭ বছরে পাওয়া ছোট্ট এই কীর্তি থেকেও মুশফিকরা চাইলে কিছুটা অনুপ্রেরণা নিতেই পারেন!

উল্লেখ্য, কলম্বোর পি সারা স্টেডিয়ামে আজ বুধবার শততম টেস্ট খেলছে বাংলাদেশ। টস হেরে বোলিং করছে মুশফিকবাহিনী।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :