ভোর ৫:৪০, বৃহস্পতিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / বেতন দ্বিগুণ হচ্ছে কোহলিদের
বেতন দ্বিগুণ হচ্ছে কোহলিদের
মার্চ ২৩, ২০১৭

মাঝখানে খারাপ সময় যাচ্ছিলো বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই)। অস্ট্রেলিয়া দলকে আতিথেয়তা দিতে গিয়েও বিপাকে পড়তে হয়েছে। সেই বোর্ডই এবার ক্রিকেটারদের বেতন দ্বিগুণ করতে যাচ্ছে। শুধু বেতনই নয়, ম্যাচ ফি’র পরিমাণটাও বাড়ছে একই হারে।

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট সংস্থা বিসিসিআই ঘোষণা দিয়েছে, ২০১৬-১৭ মৌসুমে সব ম্যাচ ফি এবং চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন দ্বিগুণ করা হবে। বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা দেয় ভারতীয় ক্রিকেটের সর্বসর্বা প্রতিষ্ঠানটি।

বলা হচ্ছে, ‘এ’ ক্যাটাগরির যেসব ক্রিকেটাররা গেল মৌসুমে এক কোটি রুপি পেতো, আসছে মৌসুমে তাদের বেতন বেড়ে প্রায় দুই কোটি (৩০৫,০০০ ইউএস ডলার) রুপি হতে যাচ্ছে।

ক্রিকেট বিশ্বে সবচেয়ে বেশি বেতন পান ইংল্যান্ডের শীর্ষ ক্রিকেটাররা। আরো ব্যাখা করলে জো রুট পান (৮৭০,৮০০ ইউএস ডলার) কিংবা অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথরা পান (৮৫৮,৮১৬ ইউএস ডলার)।

মূলত তাদের সাথে তাল মেলাতেই এই সিদ্ধান্তের পথে হাঁটছে বিসিসিআই। সেক্ষেত্রে ভারতের সবচেয়ে বেশি বেতন পাওয়া ক্রিকেটাররা হলেন অধিনায়ক বিরাট কোহলি, সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে। নতুন চুক্তিতে এই দলে জায়গা হতে যাচ্ছে চেতেশ্বর পূজারা, রবীন্দ্র জাদেজা এবং মুরালি বিজয়ের। এদের সবাই ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটার।

‘বি’ ক্যাটাগরির চুক্তিবদ্ধ ক্রিকেটাররা হলেন ব্যাটসম্যান রোহিত শর্মা, পেসার মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা ও উমেশ যাদব। নতুন চুক্তি অনুযায়ী তাদের সবাই পাবেন এক কোটি রুপি। ‘সি’ গ্রেডের ক্রিকেটারদের ভাগ্যে জুটবে ৫০ লাখ রুপি।

দ্বিগুণ হচ্ছে ম্যাচ ফি’র অর্থও। এখন থেকে টেস্ট খেলে প্রত্যেক ভারতীয় ক্রিকেটার পাবেন ১৫ লাখ রুপি। ওয়ানডেতে ৬ লাখ আর টি-টোয়েন্টিতে ৩ লাখ রুপি করে পাবে



লাইক দিয়ে সঙ্গে থাকুন :