সন্ধ্যা ৭:৪৭, শনিবার, ২৪শে জুন, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / বার্সার কোচ হতে জান জাভি
বার্সার কোচ হতে জান জাভি
মার্চ ৮, ২০১৭

বার্সেলোনার মাঝ মাঠের কাণ্ডারি ছিলেন তিনি। পেপ গার্দিওলা, টিটো ভিলানোভা কিংবা লুইস এনরিকের প্রথম মৌসুমে একের পর এক বার্সার হয়ে শিরোপা জয়ে অবদান রেখেছেন। বলা হয়, মেসির পেছনে যদি জাভি হার্নান্দেজ না থাকতেন, তাহলে হয়তো আজকের এই ‘মেসি’ই তৈরি হতে পারতেন না। বার্সার ফুটবলার ট্রেনিং ক্যাম্প লা মাসিয়ায় মেসির সতীর্থ ছিলেন তিনি। সেই জাভি বার্সার সঙ্গেও সম্পর্ক চিন্ন করেছেন দুই বছর আগে।

তবে, নাড়ির টান তো আর অস্বীকার করা যায় না। ভবিষ্যতে আবারও বার্সায় ফিরতে চান তিনি। তবে মেসিদের সতীর্থ হয়ে নয়। এবার শিক্ষকের ভূমিকায়। অথ্যাৎ কোচ হয়ে। এখনই নয়, একদিন বার্সেলোনার কোচ হওয়ার স্বপ্ন দেখেন তিনি। তখন হয়তো আর মেসিরা খেলবেন না বার্সার এই দলটিতে।

চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগে পিএসজির কাছে বিধ্বস্ত হওয়ার পর টানা সমালোচনার মুখে বার্সা কোচের পদ ছাড়েন লুইস এনরিক। এই মৌসুম শেষেই তিনি ন্যু ক্যাম্পকে বিদায় জানাবেন। তার আগেই জ্বল্পনা তুঙ্গে, কে হচ্ছেন বার্সার পরবর্তী কোচ! এমনই এক সময়ে জাভির হঠাৎ বার্সার কোচ হতে চাওয়ার পেছনে কী কারণ?

যদিও নিজেই এই জ্বল্পনাকে উড়িয়ে দিয়েছেন জাভি। তিনি জানিয়ে দিয়েছেন, একদিন বার্সার কোচ হতে চাই। তবে, নিকট ভবিষ্যতে অবশ্যই নয়। অথ্যাৎ, কেউ যাতে মনে না করে, আমি এনরিকের উত্তরসূরি হতে চাই।

৩৭ বছর বয়সী জাভি এখন খেলছেন কাতারের ক্লাব আল সাদে। লে প্যারিসিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘বার্সার কোচ হওয়া আমার স্বপ্ন এবং এ লক্ষ্যে আমি নিজেকে গড়ে তুলছি। আগামী দিনে কোচ হওয়ার জন্য আমি কাজ করে যাচ্ছি।’

লুইস এনরিকের পরিবর্তে কোচ হবেন কি না? জানতে চাইলে তিনি বলেন, ‘এনরিকের পরিবর্তে কোচ হওয়া অসম্ভব। কারণ, কোচ হওয়ার জন্য পরীক্ষা দিতে হয়, পাশ করতে হয়। এখনও আমি পরীক্ষা দিইনি। পাশ করা তো দুরে থাক। এখনও আমি নিজেকে ফুটবলারই ভাবছি।’



লাইক দিয়ে সঙ্গে থাকুন :