সন্ধ্যা ৬:৫৫, শুক্রবার, ২১শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / ‘পাকিস্তানের বিপক্ষে খেলতে ভয় পায় ভারত’
‘পাকিস্তানের বিপক্ষে খেলতে ভয় পায় ভারত’
মার্চ ৩০, ২০১৭

অনেক দিনই হয়ে গেল, ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ হচ্ছে না। মূলত দুই দেশের রাজনৈতিক বৈরি সম্পর্কের কারণেই দুদলের দ্বিপাক্ষিক সিরিজ মাঠে গড়াচ্ছে না। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চাইলে সেই প্রস্তাব ফিরিয়ে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ঘটে উল্টোটাও।

সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে আগ্রহ প্রকাশ করেছে বিসিসিআই। কারও কাছে এটা গুঞ্জন মনে হতে পারে। কিন্তু না। সত্যিই পাকিস্তানের বিপক্ষে একটি সিরিজ খেলতে চাচ্ছে ভারত।

গতকাল (বুধবার) ইন্ডিয়ান এক্সপ্রেস খবর জানিয়েছে, চলতি বছরের শেষ দিকে আইসিসির ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুযায়ী দুবাইতে গিয়ে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার জন্য ভারতীয় সরকারের কাছে অনুমতি চেয়েছে বিসিসিআই। সরকার অনুমতি দিলেই সিরিজ চূড়ান্ত করা হবে।

তার মানে, আশার আলো দেখতে শুরু করেছে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ। ঠিক তখনই উত্তেজনা বাড়িয়ে দিলেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। জানালেন, হেরে যাওয়ার ভয়ে পাকিস্তানের বিপক্ষে খেলতে চায় না ভারত।

সামা টিভিকে সরফরাজ বলেন, ‘দেখবেন, পাকিস্তান সব সময়ই ভারতের বিপক্ষে খেলতে আগ্রহী। আমরা এগিয়ে আসি। তাদের (ভারত) উচিত ইতিবাচক সাড়া দেয়া। ভারত সম্ভবত পাকিস্তানকে ভয় পায়; কারণ হেরে যেতে পারে। এজন্যই আমাদের বিপক্ষে খেলে না।’

চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুই দল মুখোমুখি হবে। ওই ম্যাচে ভারতকে হারানোর হুমকি দিয়ে রাখলেন সরফরাজ। বলেন, ‘ভারতের বিপক্ষে পাকিস্তানের ম্যাচ মানেই উত্তেজনা। আমরা চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের বিপক্ষে জিততে চাই। সব দলের বিপক্ষে ভালো খেলা আমাদের লক্ষ্য।’

প্রসঙ্গত, ২০০৮ সালে মুম্বাই হামলার পর থেকে ক্রিকেট কূটনীতিও আর দুই দেশের মধ্যে সম্পর্ক জোড়া লাগাতে পারেনি। ২০১১ বিশ্বকাপে সেমিফাইনালে দুই দেশের মুখোমুখি হওয়ার পর থেকে একটা সম্ভাবনা উঁকি দিয়েছিল। পাকিস্তান ভারতের মাটিতে এসে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলেও গিয়েছিল। তবু নানা কারণে দুই দেশের সম্পর্ক উষ্ণ হওয়ার চেয়ে শীতলই হচ্ছে বেশি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :