রাত ৮:০০, বুধবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং
/ ক্রিকেট / এলগারের সেঞ্চুরিতে দ. আফ্রিকার স্বস্তি
এলগারের সেঞ্চুরিতে দ. আফ্রিকার স্বস্তি
মার্চ ৮, ২০১৭

দিনের শুরুটা দারুণ ভাবেই করেছিল নিউজিল্যান্ড। মাত্র ২২ রানেই ফিরিয়েছেন প্রোটিয়াদের প্রথম সারির তিন উইকেট। তবে এরপরই ডিন এলগার ও ফাফ ডু প্লেসি বীরত্ব। ১২৬ রানের স্বস্তির এক জুটি। এরপর অধিনায়ককে হারালেও একপ্রান্তে বহাল তবীয়তে আছেন এলগার। তুলে নিয়েছেন ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি। আর তাতেই প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে ২২৯ রান করেছে দক্ষিণ আফ্রিকা।

বুধবার ডুনেডিনে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডু প্লেসি। কিউইদের দুই পেসার ট্রেন্ট বোল্ট ও নেইল ওয়াগনারের বোলিং তোপে ২২ রানে তিন উইকেট হারিয়ে দারুণ চাপে পরে সফরকারীরা। দলীয় ১০ রানে চাপের শুরু হয় স্টিফেন কুককে আউট করে। এলবিডব্লিউর ফাঁদে ফেলে তাকে বিদায় করেন বোল্ট।

তবে সবচেয়ে বড় ধাক্কাটা খায় দলীয় ২০ রানে। দলের সেরা ব্যাটসম্যান হাসিম আমলাকে বোল্ড করে দেন ওয়াগনার। তার ইনসুইং বলটি ঠিকভাবে খেলতে না পারায় ব্যাট প্যাডের ফাঁক গলে আঘাত হানে উইকেটে। চার বল আবার ওয়াগনার। এবার কুপোকাত জেপি ডুমিনি। ওয়াগনারের বাউন্সার পুল করতে গিয়ে স্লিপে ধরা পড়েন টেইলরের হাতে।

তবে তৃতীয় উইকেটে অধিনায়ক ডু প্লেসিকে নিয়ে দলের হাল ধরেন এলগার। গড়ে তোলেন ১২৬ রানের জুটি। কিউইদের জন্য ভয়ংকর হয়ে ওঠা এ জুটি ভাঙ্গেন জেমস নিশাম। তার শর্ট বল টপ এজে লেগে চলে যায় স্কোয়ার লেগে। আর সে ক্যাচ তালুবন্দি করতে কোন ভুল করেননি বোল্ট। তবে আউট হওয়ার আগে খেলেন ৫২ রানের ইনিংস।

অধিনায়কের বিদায়ের পর টেম্বা বাভুমাকে নিয়ে দলের হাল ধরেন এলগার। ৬৭ রানের জুটি গড়ে অপরাজিত আছেন দুই ব্যাটসম্যানই। দলের পক্ষে সর্বোচ্চ ১২৮ রানের ইনিংস খেলেন এলগার। ২৬২ বলে ২২টি চারের সাহায্যে এ রান করেন তিনি। বাভুমা অপরাজিত আছেন ৩৮ রানে।

নিউজিল্যান্ডের পক্ষে ৫৯ রানে ২টি উইকেট নিয়েছেন ওয়াগনার। এছাড়া বোল্ট ও নিশাম পান ১টি করে উইকেট।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :