সকাল ১১:২৪, শুক্রবার, ২৪শে নভেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / ইতিহাস গড়তে বাংলাদেশের প্রয়োজন ১৯১
ইতিহাস গড়তে বাংলাদেশের প্রয়োজন ১৯১
মার্চ ১৯, ২০১৭

শততম টেস্টে জয়ের স্বপ্ন নিয়ে মাঠে নামা বাংলাদেশের সামনে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন লঙ্কান দুই ব্যাটসম্যান পেরেরা-লাকমাল। দুইজনে মিলে নবম উইকেটে গড়েন ৮০ রানের জুটি। আর এ জুটির দিকে তাকিয়ে স্বপ্নও দেখতে থাকে স্বাগতিকরা। অবশেষে রান আউটের ফাঁদে পড়ে সাজঘরে ফিরে যান পেরেরা। আর পরের ওভারেই সাকিবের বলে ছয় মারতে গিয়ে মোসাদ্দেকের হাতে ধরা পড়েন লাকমল। এতেই শেষ হয়ে যায় লঙ্কানদের ইনিংস। আর শততম টেস্ট জিতে ইতিহাস গড়তে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৯১ রানের।

পঞ্চম দিনের শুরুটা দুর্দান্ত করেন আগের দিন থেকেই বাংলাদেশি বোলারদের ভোগাতে থাকা দুই ব্যাটসম্যান পেরেরা-লাকমাল। এরই মধ্যে আশা জাগিয়েছিলেন মোস্তাফিজ। কাটারে পুরোপুরি বিভ্রান্ত করলেন লাকমলকে। ব্যাটে লেগে বল উঠলেও আশেপাশে কোন ফিল্ডার না থাকায় বেঁচে যান এই ব্যাটসম্যান।

এরপর আবার বোলারদের উপর চড়াও হয়ে নবম উইকেট ৮০ রানের জুটি গড়েন পেরেরা ও লাকমল। পেরেরা তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম অর্ধশত। তবে এরপরই ঘটে ছন্দপতন। মিরাজের বলে শুভাশিসের মিস ফিল্ডিংয়ে দ্রুত রান নিয়ে গিয়ে আউট হয়ে সাজঘরে ফিরে যান পেরেরা (৫০)। আর পরের ওভারে সাকিবের বলে ছয় মারতে গিয়ে মোসাদ্দেকের হাতে ধরা পড়ে শেষ লাকমলের (৪২) লড়াকু ইনিংস।

এর আগে করুনারত্নে আর কুশল মেন্ডিস মিলে ৮৬ রানের জুটি গড়ার সময় মনে হচ্ছিল দ্বিতীয় ইনিংসে বুঝি বড় কোনো স্কোর গড়ে ফেলবে শ্রীলঙ্কা। তাহলে বাংলাদেশের সামনে জয়ের জন্য হয়তো বড় লক্ষ্য স্থির হবে কিংবা ম্যাচ চলে যাবে নিষ্প্রাণ ড্রয়ের দিকে। কিন্তু ভাগ্য অতি ভালো লঙ্কানদের। বার বার রিভিউতেও বেঁচে যাওয়ার ফলে অলআউট হলো না স্বাগতিকরা। কিংবা রিভিউ বাকি না থাকায় নিশ্চিত আউট হওয়ার বলেও বেঁচে গেছে লঙ্কান ব্যাটসম্যানরা।

কুশল মেন্ডিসকে মুশফিকের হাতে ক্যাচ বানিয়ে মোস্তাফিজ যে আঘাত হেনেছিলেন, সেটা অব্যাহত রেখেছিলেন তিনি নিজে এবং সাকিব আল হাসান। ফলে, নিয়মিত বিরতিতে একের পর এক উইকেট হারাতে থাকে স্বাগতিকরা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :