সকাল ৮:৩৮, মঙ্গলবার, ২৫শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / হঠাৎ কেন বিদায় বললেন আফ্রিদি?
হঠাৎ কেন বিদায় বললেন আফ্রিদি?
ফেব্রুয়ারি ২০, ২০১৭

বলা নেই, কওয়া নেই; নেই কোনো আনুষ্ঠানিকতা। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) পেশোয়ার জালমির হয়ে খেলছেন। ব্যাট হাতে কিংবা বল হাতেও সময়টা ভালোই যাচ্ছিল। রোববার করাচি কিংসের বিপক্ষে ২৮ বলে ৩টি চার ও ৫টি ছক্কায় ৫৪ রানের ঝড়ো ইনিংস খেলেছেন। ম্যাচ শেষে হঠাৎ-ই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন শহিদ খান আফ্রিদি?

আন্তর্জাতিক ক্রিকেটকে যা দেয়ার; তা দিয়ে ফেলেছেন আফ্রিদি? আর দেয়ার বাকি নেই? তাছাড়া পাকিস্তান জাতীয় দলও কি তার কাছ থেকে আর নতুন কিছু আশা করছে না? অনেক প্রশ্নই হয়তো চলে আসবে।

দীর্ঘ ২১ বছরের ক্যারিয়ারে আন্তর্জাতিক ক্রিকেটকে দুহাত ভরে দিয়েছেন আফ্রিদি। ব্যাটে-বলে কারিশমা দেখিয়েছেন রীতিমতো। চার-ছক্কা আর উইকেট শিকারে নিজেকে প্রমাণ করে গেছেন। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি সব ফরম্যাটেই কার ব্যাট চলেছে সপাটে। ক্রিকেট যে বিনোদন; তার-ই নাম আফ্রিদি!

কিন্তু কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই কেন টি-টোয়েন্টি তথা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন দিলেন আফ্রিদি? শোনা যাক তার মুখেই, ‘আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলাম। এখন আমি আমার ভক্তদের জন্য খেলছি। এই লিগে (পিএসএল) আরও দুই বছর খেলবো। এখন আমার কাছে আমার ফাউন্ডেশন (আফ্রিদি ফাউন্ডেশন) অনেক বেশি গুরুত্বপূর্ণ। দেশের জন্য আমি আন্তরিকভাবে এবং পেশাদারিত্বের সঙ্গেই খেলেছি।’

প্রসঙ্গত, পাকিস্তানের হয়ে ৯৮টি টি-টোয়েন্টি খেলে ১৪০৫ রান করেছেন আফ্রিদি; বল হাতে নিয়েছেন ৯৭ উইকেট। ৩৯৮টি ওয়ানডে খেলে নামের পাশে যোগ করেছেন ৮০৬৪ রান। সর্বোচ্চ রানের ইনিংস ১২৪। একদিনের ক্রিকেটে তার  উইকেট সংখ্যা ৩৯৫টি। ২৭টি টেস্ট ম্যাচ খেলেছেন আফ্রিদি। রান করেছেন ১১৭৬। সর্বোচ্চ স্কোর ১৫৬। উইকেট দখলে নিয়েছেন ৪৮টি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :