রাত ২:৩৪, বুধবার, ২৩শে মে, ২০১৭ ইং
/ ক্রিকেট / বাংলাদেশের সবচেয়ে ‘বড়’ চ্যালেঞ্জ ভারত সফর
বাংলাদেশের সবচেয়ে ‘বড়’ চ্যালেঞ্জ ভারত সফর
ফেব্রুয়ারি ৭, ২০১৭

গত দুই বছর ধরেই দারুণ ক্রিকেট খেলছে বাংলাদেশ। দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও ভালো ক্রিকেট খেলে যাচ্ছে টাইগাররা। এ সময়ের মধ্যে বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা ছাড়াও ভারত, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের মতো দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ।

এমনকি ইংল্যান্ডের বিপক্ষে টেস্টও জয় করে নেয় টাইগাররা। তবে ভারত সফর সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

কদিন আগেই নিউজিল্যান্ড থেকে দেশে ফিরে আসে বাংলাদেশ। দেশে ফিরে সংক্ষিপ্ত সময় অনুশীলন করার পর ভারতে পা রাখে মুশফিকরা। অল্প সময়ের ব্যবধানে দুটি ভিন্ন রকমের পরিবেশে খেলাকে বেশ চ্যালেঞ্জিংই মনে করছেন ক্রিকেটবোদ্ধারা।

তবে সবচেয়ে বড় চ্যালেঞ্জটি অপেক্ষা করছে ভারতের বিপক্ষে একাদশ নির্বাচন নিয়ে। কারণ ভারতের বিপক্ষে স্পিন না পেস নির্ভর দল করবে তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে টিম ম্যানেজমেন্ট। একই সঙ্গে দলে একজন বাড়তি বোলার খেলালে ব্যাটসম্যানদের সংখ্যা কমে যায়। কিন্তু ভারতের বিপক্ষে ভারতের মাটিতে একজন ব্যাটসম্যান কম নিয়ে খেলা বেশ ঝুঁকিপূর্ণই বটে।

ব্যাপারটি নিয়ে কথা বলেন বিসিবি সভাপতিও। তিনি বলেন, ‘আমি তিন বছর হলো বাংলাদেশ বোর্ডে এসেছি। এ সময়ের মধ্যে এটাই আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কারণ ভারতের বিপক্ষে ওদের মাটিতে খেললে অন্য দলগুলোর কেমন অবস্থা হয় তা আপনারা জানেন। তার পাশাপাশি এবার দল নির্বাচন নিয়েও পড়তে হচ্ছে বড় ঝামেলায়। তিন জন স্পিনার খেলাবো না পেসার খেলাবো। উইকেট দেখে ওরা সেরাটাই ঠিক করবে আমার বিশ্বাস।’

ভারতের বিপক্ষে একজন বাড়তি ব্যাটসম্যানের প্রয়োজনীয়তা উল্লেখ করে তিনি আরো বলেন, ‘আমাদের মূল সমস্যা সবসময়ই ব্যাটিং। তাই ভারতের বিপক্ষে একজন বাড়তি ব্যাটসম্যান অবশ্যই দরকার। তবে সেক্ষেত্রে আবার অন্য সমস্যা। তাহলে একজন বোলার কমে যায়। ব্যাপারটা এমন যে একজন বোলার বেশি খেলালে ব্যাটসম্যান কমে যায়। আবার ব্যাটসম্যান নিলে বোলার কমে। উভয় সঙ্কট।’



লাইক দিয়ে সঙ্গে থাকুন :