সকাল ৬:৩১, শুক্রবার, ৩১শে মার্চ, ২০১৭ ইং
/ ক্রিকেট / পূর্ণশক্তি নিয়েই বাংলাদেশের মুখোমুখি হবে ভারত
পূর্ণশক্তি নিয়েই বাংলাদেশের মুখোমুখি হবে ভারত
ফেব্রুয়ারি ১, ২০১৭

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের বয়স প্রায় ১৭ বছর। বিস্ময়কর ব্যাপার হলো এতো বছরেও ভারতে ক্রিকেট খেলার আতিথেয়তা পায়নি বাংলাদেশ। অথচ এই ভারতের বিপক্ষেই অভিষেক টেস্ট খেলেছিল বাংলাদেশ। তবে দেরিতে হলেও ভারতে খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। আগামী ৯ ফেব্রুয়ারি ঐতিহাসিক এ টেস্টের জন্য পূর্ণ শক্তির দলই ঘোষণা করেছে ভারত।

ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে দল থেকে বাদ পড়েছেন মানিস পাণ্ডে ও মোহাম্মদ সামি। তবে এ দুইজন থাকলেও দারুণ শক্তিশালী ভারত দল। সামির পরিবর্তে ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্টের দলেই জায়গা পেয়েছিলেন ইশান্ত শর্মা। তবে একাদশে সুযোগ পাননি তিনি। বাংলাদেশের বিপক্ষে শর্মার উপরই আস্থা রেখেছেন তারা।

যথারীতি স্পিন নির্ভর দলই গড়েছে ভারত। নিয়মিত স্পিনার রবিচন্দন অশ্বিন ও রবিন্দ্র জাদেজার সঙ্গে বাংলাদেশের চিরাচরিত লেগ স্পিন দুর্বলতার কথা ভেবে দলে আছেন অমিত মিশ্র। এছাড়াও জায়ান্ত যাদবও আছেন দলে। বলের পাশাপাশি ব্যাটিংটাও দারুণ করেন তিনি।

আর ব্যাটিংয়ের নেতৃত্বে থাকছেন অধিনায়ক বিরাট কোহলি। আর ইংল্যান্ডের বিপক্ষে শেষ টেস্টে ট্রিপল সেঞ্চুরি হাঁকানো করুন নায়ারও আছেন দলে। ওপেনিংয়ে মুরালি বিজয় ও লোকেশ রাহুলের সঙ্গে তৃতীয় ওপেনার হিসেবে আছেন অভিনব মুকুন্দ। আর তাকে নিয়ে চলছে নানা আলোচনা সমালোচনা।

কারণ উইকেটরক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেলের পরিবর্তে দলে ঢুকেছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্টে ৭১ রানের ঝকঝকে এক ইনিংস খেলেছিলেন প্যাটেল। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য না পেলেও গত পাঁচ বছর ধরেই ঘরোয়া ক্রিকেটে দারুন সাফল্য পেয়েছেন মুকুন্দ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :