দুপুর ১২:৩১, বৃহস্পতিবার, ১৯শে জানুয়ারি, ২০১৭ ইং
/ ক্রিকেট / হাবিবুল বাশারকে ছাড়িয়ে তামিম
হাবিবুল বাশারকে ছাড়িয়ে তামিম
জানুয়ারি ১২, ২০১৭

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের প্রথম দিনটা বাংলাদেশের খুব একটা খারাপ কাটেনি। বৃষ্টিভেজা দিনে ৩ উইকেটে ১৫৪ রানে প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ। মুমিনুল হক ৬৪ আর সাকিব আল হাসান ৫ রানে অপরাজিত রয়েছেন।

অর্ধশত রানের ইনিংস এসেছে তামিম ইকবালের ব্যাট থেকেও। ৫০ বলে ৫৬ রান করে ফেরার দিনে একটা মাইলফলকও ছাড়িয়ে গেছেন এই বাঁ-হাতি স্টাইলিস্ট ব্যাটসম্যান। ক্যারিয়ারের ২০তম ফিফটি তুলে নিয়েছেন টেস্টে বাংলাদেশের সহ-অধিনায়ক, যা তাকে নিয়ে গেছে নিজের প্রথম টেস্ট অধিনায়ক হাবিবুল বাশারের ওপরে।

বাংলাদেশের হয়ে টেস্টে হাবিবুল বাশার সর্বোচ্চ ২৭টি পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলার (২৪টি ফিফটি এবং ৩টি সেঞ্চুরি) রেকর্ড গড়েছিলেন। এবার তাকে পেরিয়ে তামিমই এখন টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ রানের (২০টি ফিফটি এবং ৮টি সেঞ্চুরি) ইনিংস খেলার কীর্তি গড়লেন। তবে হাফ সেঞ্চুরির হিসেবে এখনও এগিয়ে হাবিবুল বাশার সুমনই। সুমনের ২৪টি এবং তামিমের হাফ সেঞ্চুরি এখন ২০টি। সাবেক অধিনায়ককে টপকাতে হলে আরও ৫টি হাফ সেঞ্চুরি করতে হবে তামিমকে।

কিছুদিন আগেই তামিম ইকবালের এক মাইলফলক ছোঁয়ার সময় হাবিবুল বাশার বলেছিলেন, ‘টেস্টে তামিমের দশ হাজার রান হবে।’ তিনি নিজে অবশ্য প্রথম অধিনায়কের এই কথাকে প্রেরণা হিসেবে নিলেও সম্ভাবনার কথা বলতে গিয়ে আশার কথা বলেননি। বলেছিলেন- ‘আমরা যে পরিমাণ টেস্ট খেলার সুযোগ পাই, তাতে সে সম্ভাবনা খুব একটা নেই।’

তবে তামিম ইকবাল বাংলাদেশের হয়ে একের পর এক রেকর্ড ঠিকই নিজের করে চলেছেন। তিন ফরমেটেই তিনি দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি মিলিয়ে নয় হাজার রান ছাড়িয়ে এখন এখন দশ হাজার রানের পথে তামিম।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :