রাত ১১:৪১, বুধবার, ২৬শে এপ্রিল, ২০১৭ ইং
/ ক্রিকেট / মুশফিকদের সামনে র‌্যাংকিংয়ে আটে ওঠার হাতছানি
মুশফিকদের সামনে র‌্যাংকিংয়ে আটে ওঠার হাতছানি
জানুয়ারি ৮, ২০১৭

অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্ট সিরিজ শেষে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) যে টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে, সেখানে তালিকায় সবার ওপরে আছে ভারত। বিরাট কোহলির দলের সংগ্রহ ১২০। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সঞ্চয় ১০৯।

ওই সিরিজের হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তান নেমে গেছে র‌্যাংকিংয়ের পঞ্চম স্থানে। পাঁচটি পয়েন্টও খুইয়ে ফেলা মিসবাহ-উল-হকের দলের ভাণ্ডারে জমা আছে ৯৭ পয়েন্ট। পাকিস্তানের অবনতিতে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের। ঝুলিতে ১০২ পয়েন্ট জমা থাকা প্রোটিয়াদের অবস্থান তৃতীয়। আর এক পয়েন্টে পিছিয়ে ইংলিশরা রয়েছে চতুর্থ স্থানে।

এদিকে বাংলাদেশের অবস্থানের উন্নতি কিংবা অবনতি, কোনোটাই হয়নি। ৬৫ রেটিং পয়েন্ট নিয়ে টাইগারদের অবস্থান নবম। বাংলাদেশের ঠিক ওপরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের সংগ্রহ ৬৯।

এই যখন অবস্থা, নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে মুশফিকদের সামনে রয়েছে র‌্যাংকিংয়ে আটে ওঠার হাতছানি। দুটি ম্যাচ জিতলে তো কথাই নেই। আর সেটা না হলেও এক ধাপ ওপরে ওঠার সুযোগ রয়েছে টাইগারদের। কীভাবে? এই সিরিজে দুটি টেস্ট ম্যাচ ড্র করলেও চলবে। তাহলেও র‌্যাংকিংয়ে আটে উঠে যাবে মুশফিকদের দল।

১২ জানুয়ারি থেকে ওয়েলিংটনে শুরু হতে চলা টেস্ট সিরিজে নিউজিল্যান্ডকে ২-০ ব্যবধানে হারাতে পারলে বাংলাদেশের ঝুলিতে জমা পড়বে ৭৯ রেটিং পয়েন্ট। আর ১-০ ব্যবধানে জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৭৬।

সিরিজটি ১-১ ব্যবধানে ড্র করতে পারলে ৫ পয়েন্ট পাবেন টাইগাররা। তার তাতেও ক্যারিবিয়দের টপকানোর সুযোগ থাকছে মুশফিক-তামিমদের।

তবে সিরিজে ২-০ কিংবা ১-০ ব্যবধানে হারলে সেটা আর হচ্ছে না। ২-০ হারলে তিন রেটিং পয়েন্ট হারাবে বাংলাদেশ। আর ১-০ ব্যবধারে পরাজয় বরণ করলে রেটিং পয়েন্ট যা আছে থাকবে তা-ই।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :