সকাল ৬:১৪, মঙ্গলবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / বেসিন রিজার্ভে বিরল রেকর্ড গড়লেন অফস্পিনার মিরাজ
বেসিন রিজার্ভে বিরল রেকর্ড গড়লেন অফস্পিনার মিরাজ
জানুয়ারি ১৪, ২০১৭

আগেই জানা দুই তরুণ ফাস্ট বোলার তাসকিন আহমেদ ও শুভাশিস রায়ের অভিষেক হয়েছে। ভাবা হচ্ছিল তারাই দু’জন দুদিকে নতুন বল ভাগ করে নেবেন। আদর্শ সিমিং কন্ডিশনে দু’দিক থেকে দুই তরুণ তুর্কী বল হাতে দৌড় শুরু করবেন। তিন স্লিপ আর এক গালি ওঁৎ পেতে থাকবে- দেখতেই ভাল লাগবে। এমন ভেবে অপেক্ষার প্রহর গোনা।

কিন্তু একি! তাসকিন-শুভাশিসের কেউ নন। সবাইকে অবাক করে ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল বল হাতে তুলে দিলেন মেহেদী হাসান মিরাজের হাতে। বোলিং মার্কের দিকে এগুচ্ছেন অফস্পিনার মেহেদী হাসান মিরাজ।

নিউজিল্যান্ডের মাটিতে বাতাস আর ঘাসযুক্ত উইকেটেও স্পিনার দিয়ে বোলিং আক্রমণ শুরু! ঋাবা যায়? কে কবে দেখেছে এমনটা? হ্যাঁ দেখেছে। তবে সেটা টেস্টে নয়। ওয়ানডেতে।

১৯৯২ সালে ঘরের মাঠে বিশ্বকাপে প্রায় প্রতি খেলায় অফস্পিনার দীপক প্যাটেলকে দিয়ে বোলিংয়ের সূচনা করিয়েছিল নিউজিল্যান্ড। সেটা ৫০ ওভারের ম্যাচে; কিন্তু পাঁচদিনের টেস্টে স্পিনার দিয়ে শুরু? আদৌ কখনো হয়েছে কি?

বেসিন রিজার্ভের প্রেস বক্সে রেকর্ড ঘাঁটাঘাটি শুরু হয়ে গেল। পরে ক্রিকইনফোর মোহাম্মদ ইসামের সৌজন্যে মিললো এক চাঞ্চল্যকর তথ্য। মেহেদী হাসান মিরাজের আগে নিউজিল্যান্ডের মাটিতে আরও তিন স্পিনারের বোলিং শুরুর রেকর্ড আছে। তবে সেটা প্রথম কোনো দলের প্রথম বোলিং ইনিংসে নয়। পরের ইনিংসে।

নিউজিল্যান্ডের মাটিতে মেহেদী হাসান মিরাজের আগে আরও তিন স্পিনার বোলিং শুরু করেছিলেন। প্রথমজন হলেন ইংলিশ স্পিনান ডেনিস কম্পটন। তিনি ১৯৫১ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলার তৃতীয় ও ইংলিশ বোলিংয়ের দ্বিতীয় ইনিংসে বোলিং শুরু করে ২ ওভার করেছিলেন।

এরপর নিউজিল্যান্ডের মাটিতে দ্বিতীয় হিসেবে বোলিং শুরুর রেকর্ডটি এক দক্ষিণ আফ্রিকান স্পিনার সি ই এক্সটেনের। তিনি ১৯৯৫ সালে অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫ ওভারের ওপেনিং স্পেল করেন। সেটা ছিল ম্যাচের চতুর্থ ইনিংসে। অর্থাৎ নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসের সময়।

আর কিউই বাঁ-হাতি স্পিনার ও সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরিও একবার টেস্টে বোলিং ওপেন করেন। সেটা ১৯৯৯ সালে হ্যামিল্টনে ওয়েস্ট ইন্ডিজদের বিরুদ্ধে। ক্যারিবীয়দের দ্বিতীয় ইনিংসে বোলিং শুরু করেন বাঁ-হাতি স্পিনার ভেট্টোরি।

আর আজ মেহেদী হাসান মিরাজ বল করলেন একদম প্রতিপক্ষের প্রথম ইনিংসে। এমন ঘটনা নিউজিল্যান্ডের মাটিতে এই প্রথম। আর ওয়েলিংটনের বেসিন রিজার্ভেও প্রথম। ৮ ওভারের প্রথম স্পেলে উইকেট না পেলেও দ্বিতীয় ওভারে উইকেট পাবার সম্ভাবনা জাগিয়ে ছিলেন মিরাজ।

তার বলে ঠিকমত খেলতে না পেরে ক্যাচ দিয়ে ফেলেছিলেন কিউই ওপেনার রাভাল। প্রথম আর দ্বিতীয় স্লিপের পাশ দিয়ে বল চলে যায়। স্লিপে একজন ছিলেন। দু’জন থাকলেই হয়ত ক্যাচ হয়ে যেত।

তার মানে কি দাড়াল? ওয়েলিংটনের বেসিন রিজার্ভে প্রথম কোনো স্পিনারে বল হাতে সূচনা। আর ম্যাচের দ্বিতীয় তথা পরে ব্যাট করা দলের প্রথম ইনিংসে বোলিং সূচনাকারী হিসেবে মেহেদী হাসান মিরাজই প্রথম স্পিনার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :