সকাল ১০:৫৩, মঙ্গলবার, ২৫শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / বিশ্রামের দিনেও তামিম-মাহমুদউল্লাহ-সৌম্যদের ব্যাটিং অনুশীলন
বিশ্রামের দিনেও তামিম-মাহমুদউল্লাহ-সৌম্যদের ব্যাটিং অনুশীলন
জানুয়ারি ৭, ২০১৭

এক সময় ছিল। ম্যাচ হারলেই পর দিন সকাল সকাল প্র্যাকটিসে চলে আসতেন মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহরা। দিন পাল্টেছে। নিউজিল্যান্ডের অনভ্যস্ত কন্ডিশনে এখনো জয়ের নাগাল না পেলেও ম্যাচ হেরে পরদিন অনুশীলনের সংস্কৃতি বন্ধ হয়েছে এবার।

তবে আজ ব্যতিক্রম। শনিবার সকাল সাড়ে নয়টায় বে ওভালে এসে হাজির টাইগাররা। সে কি ! এই না বলা হলো ঐ সংস্কৃতি বন্ধ হয়েছে! হ্যা বন্ধ হয়েছে। নিউজিল্যান্ডে এসে এক দিনের বিরতিতে যে ক`টা ম্যাচ খেলেছে, তার সবকটা দিন বিশ্রামে কাটিয়েছে টাইগাররা। আজ টাইগাররা অনুশীলন করেছেন ঠিক, তাই বলে পুরো দল নয়। আংশিক।

শুক্রবার যে ১১ জন খেলেছেন, তাদের জন্য আজকের অনুশীলন ছিল ‘ঐচ্ছিক।’ তারপরও রানে ফেরার তাড়া থেকে আজ সকালে নেটে অনেকটা সময় নিজেকে ঝালিয়ে নিলেন ওপেনার তামিম ইকবালসহ তিন মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার ও নুরুল হাসান সোহান। তারা সাদা বলে বেশ অনেকটা সময় বে ওভালের নেটে ব্যাটিং অনুশীলন করেছেন।

সকাল দশটায় শুরু হল এ ঐচ্ছিক অনুশীলন। এই প্র্যাকটিসটা যে পূর্ব নির্ধারিত সিডিউলের বাইরে, শুধু মিডল অর্ডার ব্যাটসম্যানদের আরও বেশি করে প্রস্তুত করার জন্য, তার প্রমাণ এ অনুশীলন সেশনে কোন স্থানীয় নেট বোলার ছিল না। টেস্ট স্কোয়াডে থাকা তিন পেসার তাসকিন আহমেদ, শুভাশীষ রায় ও কামরুল ইসলাম রাব্বি এবং দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামরা টানা বোলিং করলেন। সঙ্গে ব্যাটিং কোচ থিলান সামারাভিরা এবং পেস বোলিং কোচ কুর্টনি ওয়ালশও ৫/৭ পা দৌড়ে নেটে বোলারের ভূমিকায়। ব্যাটিং স্তম্ভ তামিম শুরু করছেন ভালোই। কিন্তু অল্প কিছুদূর গিয়েই আউট হয়ে যাচ্ছেন। তাই শেষ ম্যাচের আগে একটু বাড়তি মনোযোগি তামিম।

দীর্ঘ রান খরা কাটিয়ে আবার রানে ফিরেছেন সৌম্য সরকার। নিজেকে মেলে ধরতে ব্যতিব্যস্ত মাহমুদউল্লাহ রিয়াদও। আর মুশফিকুর রহিমের ইনজুরিজনিত অনুপস্থিতিতে উইকেটরক্ষক কাম মিডল অর্ডার ব্যাটসম্যানের দায়িত্ব পালন করা নুরুল হোসেন সোহান, এই তিনজনই এখন টাইগার মিডল অর্ডারের অন্যতম পারফরমার। টি-টোয়েন্টির শেষ ম্যাচের আগে তারা যেন আরও একটু ঝালিয়ে নিতে পারেন, সে চিন্তায় ঐচ্ছিক অনুশীলনে তাদের বেশি সময় নেটে ব্যাটিং করানো। তারা প্রায় পৌনে এক ঘন্টার মত নেটে নিজেদের ঝালিয়ে নিলেন।

এছাড়া টেস্ট ক্যাপ্টেন মুশফিকুর রহিম, মমিনুল হক, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বি লাল বলে নিজেদের টেস্টের জন্য প্রস্তুত করেছেন।  প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু প্রথম ব্যাটিং সেশন মানে মাহমুদউল্লাহ, সৌম্য সরকার ও নুরুল হাসান সোহানের ব্যাটিং খুব মন দিয়ে খেয়াল করলেন। ঐ সেশনের পুরোটা পরিচালনায় ছিলেন ব্যাটিং কোচ থিলান সামারাভীরা। পেস বোলিং কোচ কুর্টনি ওয়ালশও ছিলেন নেটে। নিজেও ৫/৭ পা দৌড়ে এসে খানিক্ষণ বল করলেন এ ক্যারিবিয় গ্রেট।

তিন ওয়ানডে মিডল অর্ডার মাহমুদউল্লাহ, সৌম্য ও নুরুল হক সোহানের ব্যাটিং শেষ হবার পর শুরু হলো এ মুহূর্তে টি টুয়েন্টি স্কোয়াডের বাইরে আছেন, কিন্তু টেস্ট দলে ডাক পাওয়াদের নিয়মিত অনুশীলন। প্রতিদিন একটা সময় করে মমিনুল, সঙ্গে হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে মাঠে ফেরার আশায় নিজেকে তৈরি করতে ব্যস্ত ,মুশফিকুর রহিম এবং তিন বোলার মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বিরা লাল বলে আলাদা অনুশীলন করছেন।

আজও সেটাই হলো। নেটে খানিক্ষণ ব্যাটিং শেষে ট্রেনার  মারিও ভিল্লাভারায়নের অধীনে বে ওভালে বেশ কিছুটা সময় রানিং করলেন মুশফিকুর রহিম। এদিকে যত সময় গড়ালো বে ওভালে বাংলাদেশ ড্রেসিং রুমে টাইগারদের আনাগোনা আরও বাড়ল। সকাল ১১ টা নাগাদ আসলেন তামিম ইকবাল। সঙ্গে সাব্বির রহমান রুম্মনকেও দেখা গেল। এছাড়া ২৪ ঘন্টা আগে খেলা অধিনায়ক মাশরাফি, ভাইস ক্যাপ্টেন সাকিব, মোসাদ্দেক, রুবেল ও মোস্তাফিজ হোটেলেই বিশ্রামে কাটালেন।

এত গেল ক্রিকেটারদের খবর। টিম ম্যানেজমেন্টও বসে নেই। দুপুরে বে ওভালে একটা অনানুষ্ঠানিক সভা হয়ে গেল। হেড কোচ চান্দিকা হাথুরুসিংহের নেতেৃত্বে ঐ মিটিংয়ে সব কোচিং স্টাফ, ফিজিও-ট্রেনার এবং প্রধান নির্বচিক মিনহাজুল আবেদিন নান্নুও ছিলেন। যা চললো স্থানীয় সময় প্রায় দুপুর দুইটা পর্যন্ত।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :