দুপুর ২:৩৭, মঙ্গলবার, ২৫শে এপ্রিল, ২০১৭ ইং
/ ক্রিকেট / কোহলির প্রশংসায় তিন পাকিস্তানি
কোহলির প্রশংসায় তিন পাকিস্তানি
জানুয়ারি ২৫, ২০১৭

বিরাট কোহলিকে নিয়ে একের পর এক বন্দনা সাবেক ক্রিকেট কিংবদন্তিদের। ক’দিন আগেই সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন কোহলিকে ফুটবলের ক্রিশ্চিয়ানো রোনারদোর সঙ্গে তুলনা করেন। আরেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন তো তিন ফরমেটেই কোহলিকে সময়ের সেরা হিসেবে ঘোষণা করেন।

ব্যাট হাতে নিজে যেমন ধারাবাহিক, ম্যাচ উইনার হিসেবেও জুড়ি মেলা ভার কোহলির। সেই কোহলিকে নিয়ে এবার উচ্ছসিত প্রশংসা করলেন পাকিস্তানের তিন ক্রিকেট কিংবদন্তি- ওয়াসিম আকরাম, শোয়েব আখতার ও সাকলায়েন মুশতাক। পাকিস্তানের একটি টেলিভিশন প্রোগ্রামে কোহলিকে নিয়ে নিজেদের মুগ্ধতার কথা জানালেন ক্রিকেটের এই তিনি তারকা।

ওয়ানডে ক্রিকেটে ইতিমধ্যে ১৭টি সেঞ্চুরির মালিক কোহলি। যার অধিকাংশেই জয়ের আনন্দে ভেসেছে টিম ইন্ডিয়া। পরে ব্যাট করা কোহলি যেন প্রতিপক্ষের জন্য আরও বেশি ভয়ংকর। বড় স্কোর তাড়া করে দলকে জয়ের আনন্দে ভাসাতে অনন্য কোহলি।

ইংল্যান্ডের বিপক্ষে সদ্য শেষ হওয়া তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে ৩৫১ রান তাড়া করে জয়ে দুর্দান্ত ভূমিকা ছিল কোহলির। দ্রুত উইকেট হারিয়েও তার ও কেদার যাদবে সেঞ্চুরিতে জয়ের বন্দরে পৌছে ভারত। যেটি ছিল পুরোপুরি ভাবে ওয়ানডে অধিনায়কত্ব পাওয়ার পর কোহলির প্রথম ম্যাচ।

দুর্দান্ত এই বিরাট কোহলি প্রশংসায় সাকলায়েন মুশতাকের বক্তব্য- ‘কোহলি মোস্ট এনারজিক্যাল পারসন।’ একসময় ইংল্যান্ডের স্পিন উপদেষ্টা হিসেবে কাজ করা সাকলায়েনের দৃষ্টিতে কোহলি মাঠ ও মাঠের বাইরে- জিম ও প্র্যাকটিস সব যায়গাতেই খুব পরিশ্রমি। যে তার খাদ্যাভাস ও ঘুমের ব্যপারেও খুব নিয়মনিষ্ট। যে জিনিসগুলোই মূলতঃ তাকে সাফল্য এনে দিচ্ছে।

ওয়াসিম আকরাম মনে করেন, ভারতীয় তরুণ ক্রিকেটাররা তাদের সাবেক গ্রেটদের পরামর্শ খুব মনোযোগের সঙ্গে ফলো করার চেষ্টা করে যা তাদের উন্নতিতে বড় ভূমিকা রাখে। এসময় সুনীল গাভাস্কারে প্রশংসাও করেন আকরাম।

আইপিএলে কলকাতা নাইট রাইডারসের সাবেক বোলিং কোচ আকরাম বলেন, গাভাস্কার সবসময়ই তরুণ ক্রিকেটারদের অভিজ্ঞতা মেলে ধরেন, যা ভারতীয় নবীন ক্রিকেটারদের উদ্বুদ্ধ করে থাকে।

ঠিক এই যায়গাটায় পকিস্তানি ক্রিকটারদের নিয়ে হতাশা প্রকাশ করেন দেশটির সাবেক এই অধিনায়ক। একই সঙ্গে সাবেক ক্রিকেটারদেরও তরুণদের অনুপ্রাণিত করার ব্যাপারে ভূমিকা নিয়ে নিজের হতাশার কথা জানান। পকিস্তানি ক্রিকেটারদের ফিটনেস সমস্যার কথা উল্লেখ করে আরকাম তাদের কোহলিকে অনুসরণ করার কথাও বলতে ভুলেননি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :