সকাল ৯:৫০, শুক্রবার, ২০শে জানুয়ারি, ২০১৭ ইং
/ ক্রিকেট / একা নয়, পুরো দলকেই ভালো খেলতে হবে : তামিম
একা নয়, পুরো দলকেই ভালো খেলতে হবে : তামিম
জানুয়ারি ৭, ২০১৭

তাকে নিয়ে একটি কথা চাওর আছে। ‘তামিম ভাল খেললে দল অনুপ্রাণিত হয়। পরের ব্যাটসম্যানদের সাহস বাড়ে। তামিমের ব্যাট কথা বললে প্রতিপক্ষ বোলিং হয় এলোমেলো। আর দল হাসে। তামিম রান করলেই দল জেতে।’

এটাকে শুধু কথার কথা ভাবার কোনো কারণ নেই। সবচেয়ে বড় পরিসংখ্যান ভিত্তিক খেলা ক্রিকেটে যেহেতু পরিসংখ্যানই একমাত্র মানদণ্ড ও শেষ কথা, সেই পরিসংখ্যান জানান দিচ্ছে, তামিম ইকবাল টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই বাংলাদেশের সফলতম পারফরমার। তিন ফরম্যাটে সবচেয়ে বেশি রান তামিমের। টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি তিন ফরম্যাটে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসও চট্টগ্রামের এ বাঁহাতি ওপেনারের।

গত চার পাঁচ বছরে বাংলাদেশ যতগুলো ওয়ানডে আর টি-টোয়েন্টি ম্যাচ জিতেছে তার বেশির ভাগ জয়ে তামিমের ভূমিকাই বেশি। তামিম ভালো খেললে দুটি কাজ হয়। প্রথমতঃ তার আক্রমণাত্তক উইলোবাজির ক্ষমতাটা আর যে কারো চেয়ে বেশি। তামিম বেশি সময় উইকেটে থাকা মানেই প্রতিপক্ষ বোলিং এলোমেলো হয়ে পড়া।

এক সময় তেড়েফুড়ে ব্যাট ছুঁড়লেও সময়ের প্রবাহতায় তামিম অনেক পরিণত। এখন রয়ে সয়ে এবং দেখে লম্বা ইনিংস খেলতে পারেন। তাতে দলের আরও লাভ হয়। কিন্তু এবার নিউজিল্যান্ডে এসে সেই চেনা তামিমের দেখা মেলেনি। এমন নয় তামিম ভাল খেলছেন না। উইকেটে গিয়েই আউট হয়ে যাচ্ছেন। কিংবা খেলতে খুব কষ্ট হচ্ছে। বল নষ্ট করছেন। কিন্তু রান পাচ্ছেন না। তাও নয়।

শুরু ভালোই হচ্ছে। মাঝব্যাটেই খেলছেন। কিন্তু একটা পর্যায়ে গিয়ে আর পারছেন না সাজঘরে ফিরে আসছেন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও এমন হয়েছে। টি-টোয়ন্টি সিরিজের প্রথম দুই ম্যাচেও তাই। স্কোরলাইন দেখলেই বিষয়টি পরিষ্কার হবে। ওয়ানডে সিরিজের তিন ম্যাচে তামিমের সংগ্রহ ৩৮+১৬+৫৯+। আর টি-টোয়েন্টিতে ১১+১৩।

টিম ম্যানেজমেন্ট ও অধিনায়ক মাশরাফি তার দিকে তাকিয়ে। তামিম একটা বড় ইনিংস খেললেই ব্যাটিংয়ের দৈন্যদশা কেটে যাবে, এই আশায় উন্মুখ ভক্ত-সমর্থকরা। তামিম নিজেও ভিতর থেকে ভালো খেলার তাগিদ অনুভব করছেন।

আর করছেন বলেই আজ (শনিবার) সকাল সকাল বিশ্রামের দিনেও ব্যাটিং অনুশীলনে চলে আসা। শেষ টি-টোয়েন্টি ম্যাচের আগে স্বদেশি প্রচার মাধ্যমের সামনে দাড়িয়ে কথা বলার সময় বার বার মনে হচ্ছিল তামিম কায়মনে চাচ্ছেন দলকে কিছু একটা দিতে। কার্যকর অবদান রাখতে। কিন্তু হচ্ছে না।

কিন্তু যখন বলা হলো, আপনি ভালো খেললেই দল জেতে, তখনই আপত্তি। ‘না না। বিষয়টা একদমই তেমন না। আমি একা ভালো খেললে কি আর হবে ? আসলে আমরা সবাই ভালো খেললেই দল জেতে। আমি চাই পুরো দল ভালো খেলুক। তাহলেই দেখবেন সাফল্য ধরা দেবে।’



লাইক দিয়ে সঙ্গে থাকুন :