বিকাল ৫:০৬, মঙ্গলবার, ২৪শে জানুয়ারি, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / শেওয়াগের পাশে নাম লেখালেন ট্রিপল সেঞ্চুরিয়ান নায়ার
শেওয়াগের পাশে নাম লেখালেন ট্রিপল সেঞ্চুরিয়ান নায়ার
ডিসেম্বর ১৯, ২০১৬

চেন্নাইয়ের চিপোক স্টেডিয়াম চেনালো অখ্যাত এক কারন নায়ারকে। ক্যারিয়ারে তৃতীয় টেস্ট খেলতে নেমে করে ফেললেন ট্রিপল সেঞ্চুরি! আর এই মাইলফলক তাকে নিয়ে গেল দেশটির ব্যাটিং কিংবদন্তি বিরেন্দ্র শেওয়াগের পাশে। এর আগে শেওয়াগ ছাড়া আর কোনো ভারতীয় ব্যাটসম্যানই টেস্টে ট্রিপল সেঞ্চুরির দেখা পাননি।
দুর্দান্ত ব্যাটিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের চতুর্থ দিন তরুণ নায়ার একাই আলো কেঁড়ে নিলেন। তার অপরাজিত ট্রিপল সেঞ্চুরির পর ভারত নিজেদের ইতিহাসে রেকর্ড ৭৫৯ রান করে। হাতে ছিল আরও তিন উইকেট। পরে ইনিংস ঘোষণা করে বিরাট কোহলি।
দিন শেষে ইংল্যান্ড নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ১২ রানে শেষ করে। দলটি এখনও স্বাগতিকদের থেকে ২৭০ রানে পিছিয়ে আছে। অ্যালিস্টার কুক বাহিনী প্রথম ইনিংসে ৪৭৭ রান করেছিল।
তৃতীয় দিন শেষে ৩৯১ রানে চার উইকেট হারানো ভারত চতুর্থ দিন যোগ করে আরও ৩৬৮ রান। আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান মুরালি বিজয় ২৯ রান করে আউট হয়ে যান। তবে শেষের দিকের ব্যাটসম্যানদের সঙ্গে একাই হাল ধরে লড়ে যান নায়ার।
মাঝে অর্ধশতকের দেখা পান রবিচন্দ্রন অশ্বিন (৬৭) ও রবিন্দ্র জাদেজা (৫১)। কিন্তু ধর্য হারা হলেন না নায়ার। আগের দিন মাত্র এক রানের জন্য দুই’শ রান বঞ্চিত হন ওপেনার লোকেশ রাহুল। আর চতুর্থ দিন ৭১ রান নিয়ে শুরু করা নায়ার একে একে ১০০, ২০০ ও শেষ পর্যন্ত দেখা পেলেন ৩’শ রানের।
ভারতের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে পাঁচ নম্বর বা তার পরে ব্যাটিংয়ে নেমে ২০০ শ’র অধিক রানের ইনিংস উপহার দিয়েছেন নায়ার। এর আগে এমন কীর্তিতে সাক্ষর রেখেছিলেন ধোনি ও লক্ষণ।
শুধু এখানেই থেমে ছিলেন না এর আগে সর্বোচ্চ ১৩ রানের অধিকারী নায়ার। গড়লেন অনন্য এক রেকর্ডই। ভারতের হয়ে দুটি ট্রিপল সেঞ্চুরিয়ান শেওয়াগের পাশে নাম লেখালেন তিনি। শেওয়াগ ২০০৪ সালে পাকিস্তানের বিপক্ষে (৩০৯) ও ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে (৩১৯) দু’বার এমন কীর্তি গড়েছিলেন।
ডানহাতি ব্যাটসম্যান নায়ার এদিন ৩৮১ বলে ৩২টি চার ও চারটি ছক্কায় ৩০৩ রানে অপরাজিত থাকেন। তার স্ট্রাইক রেটও ছিল দারুণ (৭৯.৫২)। তার ট্রিপল সেঞ্চুরির পরই ইনিংস ঘোষণা করা হয়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :