দুপুর ১২:৪৩, বৃহস্পতিবার, ২৭শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ছয়ে ওঠার সুযোগ
র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ছয়ে ওঠার সুযোগ
ডিসেম্বর ১৯, ২০১৬

ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটে বর্তমান র‍্যাঙ্কিংয়ে সাত নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। তবে আসন্ন নিউজিল্যান্ড সফরে একধাপ এগিয়ে যাওয়ার সুযোগ থাকছে মাশরাফিদের সামনে। কিন্তু এর জন্য কিউইদের তিন ম্যাচে সিরিজে হোয়াইটওয়াশ করতে হবে টাইগারদের।
পাশাপাশি নির্ভর করতে হবে শ্রীলঙ্কা বনাম দক্ষিণ আফ্রিকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের ওপরও।
বর্তমানে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৫। এর আগে এ বছর টাইগারদের রেটিং ছিলো ৯৮। কিন্তু ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একটি ম্যাচ হেরে ও ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হেরে তিন রেটিং পয়েন্ট খোয়ায় টাইগাররা। অথচ সে সময়ই আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে ছয়ে ওঠার একটি সুযোগ ছিলো বাংলাদেশের সামনে। তখন তাদের রেটিং হতো ১০২।
এখন নিউজিল্যান্ডে অবস্থান করছে বাংলাদেশ। ২৬ ডিসেম্বর অর্থাৎ বক্সিংডেতে শুরু হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। এ সিরিজে কিউইদের হোয়াইটওয়াশ করলে ছয়ে থাকা শ্রীলঙ্কার সাথে ব্যবধান কমাতে সক্ষম হবে বাংলাদেশ।
ছয় নম্বরে থাকা শ্রীলঙ্কার রেটিং ১০১। বাংলাদেশ নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নিলে বাংলাদেশের রেটিং দাঁড়াবে ১০০’তে।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে শ্রীলঙ্কার। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ছয়ে ওঠার জন্য শ্রীলঙ্কাকে ৫-০ অথবা ৪-১ ব্যবধানে হারতে হবে। ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকা লঙ্কানদের ৫-০ ব্যবধানের হারালে শ্রীলঙ্কার রেটিং হবে ৯৮। যদি তারা ৪-১ ব্যবধানে সিরিজ হারে তাহলে রেটিং হবে ১০০। রেটিং সমান হলেও ২০১৩-১৪ মৌসুম থেকে শ্রীলঙ্কা থেকে বাংলাদেশ কম ম্যাচ খেলায় টাইগাররা চলে যাবে ছয়ে।
আগামী ২৬ ডিসেম্বর হেগলি ওভালে শুরু হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ। সিরিজের শেষ দুই ওয়ানডে অনুষ্ঠিত হবে স্যাক্সটন ওভালে। ম্যাচ দুটি হবে ২৯ ডিসেম্বর ও ৩১ ডিসেম্বর।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :