সকাল ৬:২০, সোমবার, ২০শে নভেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / নাজমুলে মুগ্ধ মাশরাফি
নাজমুলে মুগ্ধ মাশরাফি
ডিসেম্বর ৯, ২০১৬

কুমিল্লার হয়ে চলতি আসরে প্রথমবারের মতো বিপিএলে ১২ ম্যাচে ৯ ইনিংস খেলে ১৮০ রান সংগ্রহ করেছেন শান্ত। কুমিল্লার হয়ে যা ছিল ৬ষ্ঠ সর্বোচ্চ সংগ্রহ। নাজমুলের এমন পারফরম্যান্সে মুগ্ধ মাশরাফিও। এমনকি বিশেষ কিছু গুণের জন্য নাজমুলকে আলাদাভাবেই দেখেন তিনি।
চলতি বছর ঘরের মাঠে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপের সহ-অধিনায়ক ছিলেন নাজমুল হোসেন শান্ত। ওই আসরেই অসাধরণ পারফরম্যান্স দিয়ে নজর কেড়েছিলেন। এছাড়া চলতি বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়েও খেলেছেন। তাই মাশরাফিরও সুযোগ হয়েছে নাজমুলকে খুব কাছ থেকে দেখার। তাতেই মাশরাফির হৃদয় জয় করে নিয়েছেন শান্ত।
কুমিল্লার হয়ে চলতি আসরে প্রথমবারের মতো বিপিএলে ১২ ম্যাচে ৯ ইনিংস খেলে ১৮০ রান সংগ্রহ করেছেন শান্ত। কুমিল্লার হয়ে যা ছিল ৬ষ্ঠ সর্বোচ্চ সংগ্রহ। তাই নাজমুলের এমন পারফরম্যান্সে মুগ্ধ মাশরাফিও। এমনকি বিশেষ কিছু গুণের জন্য তাকে আলাদাভাবেই দেখেন তিনি, ‘নাজমুল অনেক প্রতিভাবান ক্রিকেটার। আমি এটুকু বলতে পারি। বিপিএল দিয়ে কোন খেলোয়াড়কে বিচার করা কঠিন। ও অনেক প্রতিভাবান। আমার বিশ্বাস ওর (নাজমুল) মধ্যে অন্যরকম একটা মানসিকতা, সামর্থ্য আছে; যা কাছ থেকে দেখে আমার মনে হয়েছে। এটা যদি ধারাবাহিক ভাবে রাখতে পারে, তাহলে আমার মনে হয় ও ভালো খেলোয়াড় হবে। সত্যি কথা বলতে, আমি যতগুলো নতুন খেলোয়াড় দেখেছি। সবচেয়ে প্রতিভাবান মনে হয়েছে নাজমুলকে।’
মাশরাফি বিপিএলে নাজমুলকে দেখে প্রতিভাধর ভাবলেও নির্বাচকরা তার প্রতিভাটা বহু আগেই টের পেয়েছিলেন। তাই অস্ট্রেলিয়ার ক্যাম্প এবং নিউজিল্যান্ড সিরিজে ২২ জনের স্কোয়াডে সুযোগ পেয়েছেন তরুণ এই ক্রিকেটার। অবশ্য প্রধান নির্বাচক নাজমুলের ব্যাপারে জানিয়েছেন, নিউজিল্যান্ড সিরিজে খেলানোর জন্য নয়, ভবিষ্যতের কথা চিন্তা করেই ডেভেলপম্যান্ট প্রোগ্রামের অংশ হিসেবে নাজমুলকে দলে রাখা হয়েছে।
প্রসঙ্গত, বয়সভিত্তিক ক্রিকেট খেলে উঠে এসেছেন নাজমুল হোসেন শান্ত। এর মধ্যে অনূর্ধ্ব-১৯ দলের হয়েই খেলেছেন ৫৮টি ম্যাচ। যেখানে সব দেশের যু্বাদের ছাড়িয়ে সবচেয়ে বেশি রানের রেকর্ডটি গড়েছেন তিনি। এজন্য অবশ্য অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি ৫৮টি ম্যাচও খেলতে হয়েছে। এই ম্যাচ খেলে ৩৭.৩১ গড়ে ২ সেঞ্চুরি ও ১২ হাফসেঞ্চুরিতে নাজমুল হোসেন শান্ত করেছেন রেকর্ড ১ হাজার ৮২০ রান।
শুধু তাই নয় ঘরের মাঠে চলতি বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত যুব বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রানও করেছেন তরুণ এই অলরাউন্ডার। ৬ ম্যাচে এক সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরিতে ২৫৯ রান সংগ্রহ করেছেন।
আর বয়সভিত্তিক ক্রিকেটে যতটুকু সাফল্য সবটাই মিডল অর্ডারে ব্যাটিং করেই। বিপিএল-এর চলতি আসরে কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে খেলা বেশ কয়েকটি ম্যাচে ওপেনিংয়ে ব্যাটিং করেছেন। আর মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে ব্যাটিং করে বেশ স্বাচ্ছন্দ্যেই ছিলেন এই অলরাউন্ডার।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :