রাত ৪:৪৫, রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ ক্রিকেট / ঢাকার সঙ্গী আর কোন তিন দল?
ঢাকার সঙ্গী আর কোন তিন দল?
ডিসেম্বর ৩, ২০১৬

এক ম্যাচ হাতে রেখেই বিপিএলের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিশ্চিত করে নিয়েছে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। বাকি ম্যাচ হারলেও শীর্ষস্থানে কোন পরিবর্তন হবে না ঢাকা ডায়নামাইটসের। তবে এখন প্রশ্ন ঢাকার সঙ্গী হচ্ছে বাকি কোন তিন দল।

সাদা চোখে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং গত আসরের ফাইনালিস্ট বরিশাল বুলসের বিদায় অনেকটা নিশ্চিত; কিন্তু এখনও যে সুক্ষ হিসেবের সুতো ঝুলছে, তাতে এই দলটির সমর্থকরা আশায় বসতি গড়তেই পারে। তবে, তাতে অনেকগুলো ‘কিন্তু’ জড়িত।

এখন এ দুই দল বাদে ঢাকার সঙ্গী হয়ে শেষ চার নিশ্চিত হওয়ার দৌড়ে রয়েছে চিটাগাং ভাইকিংস (১২), খুলনা টাইটান্স (১২), রাজশাহী কিংস (১০) ও রংপুর রাইডার্স (১০)। এক্ষেত্রে রংপুর ১০টি ম্যাচ খেললেও বাকি দলগুলো ১১ টি করে ম্যাচ খেলে ফেলেছে। তাই এই চার দলেরই সম্ভাবনা আছে প্লে অফে জায়গা করে নেওয়ার। তবে এ ক্ষেত্রে পয়েন্টের পাশাপাশি বিবেচনায় থাকবে রান রেটও। তাই আগামীকাল (রোববার) ঢাকা-খুলনার ম্যাচ শেষ হওয়ার আগ পর্যন্ত সমর্থকদের মধ্যে জিয়িয়ে থাকবে হবে উত্তেজনা, আকর্ষণ ও প্রতিদ্বন্দ্বিতা।

ঢাকা ডায়নামাইটস বিপিএল শুরুর আগে থেকেই কাগুজে বাঘ। সমরে-শক্তিতে যে তারাই বিপিএলে অন্যতম ফেবারিট, সেটা আগে থেকেই বোঝা যাচ্ছিল। দলটির রিক্রুটমেন্ট দেখেই আগাম কেউ কেউ চ্যাম্পিয়ন তকমা দিয়ে রেখেছিল সাকিব আল হাসানের দলকে। দলে আছেন দুই লংকান কিংবদন্তী কুমার সাঙ্গাকারা এবং মাহেলা জয়াবর্ধনে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন করা রাসেল-ব্রাভো-লুইসরা। এছাড়া সঙ্গে দেশীয়দের মধ্যে সাকিব, মোসাদ্দেক, নাসিররা আছে দুর্দান্ত ফর্মে।

এদিকে দুর্দান্ত ফর্মে রয়েছেন তামিম ইকবাল। গেইল আসার পর টানা দুই ম্যাচে ষাটোর্ধ্ব রান। বিপিএলে এবারের আসরে সর্বোচ্চ রানের আসনটি মুশফিককে সরিয়ে দখলে নিয়ে নিলেন তামিম। তার দল চিটাগাং ভাইকিংসও এক টানে চলে এলো পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে। তবে শেষ চারে জায়গা করে নিতে তামিমের সঙ্গে গেইল, নবি, শোয়েব মালিকদেরও জ্বলে উঠতে হবে।

খুলনা টাইটান্সকে বলতে গেলে একাই টেনে নিয়ে যাচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ। আসর শুরুর আগে তাদেরকে নিয়ে বাজি ধরার সাহস খুব বেশি লোক পেতো ন। সেই দলটির অধিনায়ক নিজেই যখন দুই ম্যাচে শেষ ওভারের ম্যাজিকে দলকে জেতান। মাঝে মধ্যে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানও দখল করেছিল তারা। আবার পেছনেও পড়েছে। বর্তমান অবস্থানে চিটাগাং ভাইকিংসের সঙ্গে পয়েন্ট সমান হলেও রান রেটের ব্যবধানে তৃতীয় স্থানে।

রাজশাহী কিংস অনেকটা সাব্বিরেরুপর নির্ভরশীল। তবে অসামাজিক কাজে জড়িয়ে পরা সাব্বির শেষ দিকে যে কিছুটা বিপর্যস্ত তা তার ব্যাটেই ফুটে উঠেছে। প্রথম দিকে সাব্বিরের ব্যাটে ভর করেই জয় পাওয়া রাজশাহী ১০ পয়েন্ট নিয়ে রান রেটের হিসেবে পয়েন্ট টেবিলের চারে আছে। তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে রংপুর।

রংপুরের এখনো দুই ম্যাচ বাকি। তাই ১০ পয়েন্ট নিয়ে পাঁচে থাকা রংপুরের শেষ চারে যাওয়া মূলত নির্ভর করছে পাকিস্তানি তারকা আফ্রিদি ও দলের আইকন সৌম্যের ব্যাটের দিকে তাকিয়ে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :