রাত ৯:০৩, মঙ্গলবার, ১৭ই জানুয়ারি, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / জাদেজা-জাদুতে ভারতের দুর্দান্ত জয়
জাদেজা-জাদুতে ভারতের দুর্দান্ত জয়
ডিসেম্বর ২০, ২০১৬

চেন্নাই টেস্টটা শেষ পর্যন্ত বাঁচাতে পারল না ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৪০০ রান করে টানা দুই টেস্টে ইনিংস ব্যবধানে হারল অ্যালিস্টার কুকের দল। রবীন্দ্র জাদেজার অসাধারণ বোলিংয়ে চেন্নাইয়ে সিরিজের শেষ টেস্ট ভারত জিতেছে ইনিংস ও ৭৫ রানে।
পঞ্চম ও শেষ দিনে শেষ দুই সেশনেই ১০ উইকেট হারিয়েছে ইংল্যান্ড। জাদেজা একাই নিয়েছেন ৭ উইকেট! আগেই সিরিজ জেতা ভারত পাঁচ ম্যাচের সিরিজ শেষ করল ৪-০ তে।
২৮২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ড চতুর্থ দিন শেষ করেছিল বিনা উইকেটে ১২ রানে। ম্যাচ বাঁচাতে শেষ দিনটা কাটিয়ে দিতে হতো ইংলিশদের। কিটন জেনিংসকে সঙ্গে নিয়ে দিনের শুরুটা ভালোই করেছিলেন কুক। দুজন মিলে লাঞ্চের আগে বিনা উইকেটে তোলেন ৯৭।
তখন মনে হচ্ছিল, অমীমাংসিতভাবেই শেষ হতে যাচ্ছে ম্যাচটি। কিন্তু লাঞ্চের পরই দৃশ্যপট পাল্টে দেন জাদেজা। ভারতীয় স্পিনার কুককে (৪৯) লোকেশ রাহুলের ক্যাচ বানিয়ে ১০৩ রানের উদ্বোধনী জুটি ভাঙেন। এরপর দ্রুত জেনিংস ও জো রুটকেও বিদায় করেন জাদেজা। ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন জেনিংস (৫৪)। রুট হয়েছেন এলবিডব্লিউ। দ্রুত ফিরে যান জনি বেয়ারস্টোও। এই উইকেটেও বড় অবদান জাদেজার। ইশান্ত শর্মার বলে দারুণ এক রানিং ক্যাচ নেন জাদেজা। বিনা উইকেটে ১০৩ থেকে ইংল্যান্ডের স্কোর তখন ৪ উইকেটে ১২৯!
পঞ্চম উইকেটে বেন স্টোকসকে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেছিলেন মঈন আলী। কিন্তু পরপর দুই ওভারে এই দুজনকে ফিরিয়ে সেই প্রতিরোধও ভাঙেন জাদেজা। এরপর নিয়মিত বিরতিতে বাকি ৪ উইকেট হারিয়ে টানা দ্বিতীয় ম্যাচে ইনিংসে হারের লজ্জায় ডোবে ইংল্যান্ড। একই ওভারে ৪ বলের মধ্যে ইংল্যান্ডের শেষ দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে প্রথমবারের মতো ইনিংসে ৭ উইকেট নেন জাদেজা। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস থামে ২০৭ রানে। তখনো দিনের খেলা বাকি ৯ ওভার!
ভারতের জয়ে তুলির শেষ আঁচরটা জাদেজা দিলেও ম্যাচসেরা হয়েছেন ট্রিপল সেঞ্চুরিয়ান করুন নায়ার। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪৭৭ রানের জবাবে নায়ারের অপরাজিত ৩০৩, লোকেশ রাহুলের ১৯৯, পার্থিব প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও জাদেজার ফিফটিতে ভারত ইনিংস ঘোষণা করেছিল ৭ উইকেটে ৭৫৯ রানে। যেটি টেস্টে ভারতের সর্বোচ্চ রান।
সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড প্রথম ইনিংস: ৪৭৭
ভারত প্রথম ইনিংস: ৭৫৯/৭ ডিক্লে.
ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২০৭ (জেনিংস ৫৪, কুক ৪৯, মঈন ৪৪; জাদেজা ৭/৪৮, ইশান্ত ১/১৭, মিশ্র ১/৩০, যাদব ১/৩৬)।
ফল: ভারত ইনিংস ও ৭৫ রানে জয়ী
সিরিজ: পাঁচ ম্যাচ সিরিজ ভারত ৪-০ ব্যবধানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: করুন নায়ার
মান অব দ্য সিরিজ: বিরাট কোহলি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :