রাত ৪:৪৪, রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ ক্রিকেট / আইসিসির বর্ষসেরা ক্রিকেটার অশ্বিন
আইসিসির বর্ষসেরা ক্রিকেটার অশ্বিন
ডিসেম্বর ২২, ২০১৬

দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন অশ্বিন আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়ে। শুধু তা-ই নয়, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থার বর্ষসেরা টেস্ট ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন ভারতীয় স্পিনার। ওয়ানডের বর্ষসেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকান উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক।
স্মৃতির মণিকোঠায় সাজিয়ে রাখার মতো একটা বছর পার করলেন রবিচন্দ্রন অশ্বিন। বল হাতে যেমন আলো ছড়িয়েছেন, তেমনি ব্যাট হাতে দুর্দান্ত পারফরম করে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবে। যার স্বীকৃতি তিনি পেলেন আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতে। শুধু তা-ই নয়, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থার বর্ষসেরা টেস্ট ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন ভারতীয় স্পিনার। ওয়ানডের বর্ষসেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকান উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক।
তৃতীয় ভারতীয় হিসেবে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন অশ্বিন। শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের পর জিতেছেন বর্ষসেরা ক্রিকেটারের স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি। সঙ্গে পেয়েছেন বর্ষসেরা টেস্ট ক্রিকেটের পুরস্কারটাও। টেস্ট র‌্যাংকিংয়ের এক নম্বর বোলার এখন অশ্বিন। ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত খোলা থাকা ভোটিং সময়ে ভারতীয় এই স্পিনার নিয়েছেন ৪৮ উইকেট, সঙ্গে রান করেছেন ৩৩৬। আর শুধু ২০১৬ সালের হিসাবে ১২ টেস্টে অশ্বিনের শিকার ৭২ উইকেট, যাতে তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে কানপুর টেস্টে পরিণত হন দ্বিতীয় দ্রুত ২০০ উইকেট নেওয়া বোলার।
ডি কক নির্বাচিত হয়েছেন বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার। গত বছরের সেপ্টেম্বর থেকে ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে বেশি রান করেছেন এই উইকেটরক্ষক। আর ভোটিং সময়ে ১৬ ওয়ানডেতে করেছেন ৭৯৩ রান। গত বছরের সেপ্টেম্বর থেকে ২২ ওয়ানডেতে তার রান ১১৭৫, যাতে রয়েছে পাঁচটি সেঞ্চুরি ও তিনটি হাফসেঞ্চুরি। দুর্দান্ত এই পারফরম্যান্স এবি ডি ভিলিয়ার্সের পর দ্বিতীয় দক্ষিণ আফ্রিকান খেলোয়াড় হিসেবে তাকে এনে দিয়েছে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার।
টি-টোয়েন্টির সেরা পারফরমার হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ব্রাথওয়েট। এই অলরাউন্ডারের ১০ বলে হার না মানা ৩৪ রানের ইনিংসের ওপর ভর দিয়েই ওয়েস্ট ইন্ডিজ এই বছরের শুরুর দিকে জেতে বিশ্ব টি-টোয়েন্টির শিরোপা।

এক নজরে আইসিসি অ্যাওয়ার্ড :
বর্ষসেরা ক্রিকেটার : রবিচন্দ্রন অশ্বিন।
বর্ষসেরা টেস্ট ক্রিকেটার : রবিচন্দ্রন অশ্বিন।
বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার : কুইন্টন ডি কক।
টি-টোয়েন্টির সেরা পারফরমার : কার্লোস ব্র্যাথওয়েট।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :