দুপুর ১:০৫, শনিবার, ২৪শে জুন, ২০১৭ ইং
/ ক্রিকেট / ব্যাটিংয়ে শীর্ষে নাফীস বোলিংয়ে শফিউল
ব্যাটিংয়ে শীর্ষে নাফীস বোলিংয়ে শফিউল
নভেম্বর ১৫, ২০১৬

দুই দিন বিরতির পর আগামী ১৭ নভেম্বর থেকে চট্টগ্রামের মাটিতে শুরু হবে বিপিএলের দ্বিতীয় পর্ব। সেখানে টানা ২২ নভেম্বর পর্যন্ত  ম্যাচ অনুষ্ঠিত হওয়ার পর আগামী ২৫ নভেম্বর আবার মিরপুরে ফিরবে বিপিএল। ঢাকার প্রথম পর্ব শেষে ব্যাটিংয়ে সবাইকে ছাড়িয়ে গেছেন বরিশাল বুলসের শাহরিয়ার নাফীস। আর বোলিংয়ে সবার শীর্ষে রয়েছেন খুলনা টাইটান্সের শফিউল ইসলাম।

ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই ধারাবাহিকভাবে ভালো খেলে যাচ্ছে বাংলাদেশ। ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারলেও এর আগে জিতে নেয় টানা ছয়টি সিরিজ। এর প্রতিফলন দেখা যাচ্ছে, এবারের চলতি বিপিএলেও। সাঙ্গাকারা, স্যামুয়েলস, পেরেরা, ডুয়েন স্মিথদের মতো বাঘা বাঘা ব্যাটসম্যানদের পেছনে ফেলে ঢাকার প্রথম পর্ব শেষে রান সংগ্রহের তালিকায় শীর্ষ পাঁচ ব্যাটসম্যানই বাংলাদেশের।

ক’দিন আগেই শেষ হয়েছে ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ। ইংলিশ-বধের জন্য এবার স্লো উইকেট বানিয়েছিল বাংলাদেশ। ওই সিরিজ শেষ হওয়ার চার দিন পরই শুরু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। আর এই স্লো পিচের কারণেই মিরপুরে রান পেতে সংগ্রাম করতে হয়েছে ব্যাটসম্যানদের।

নাম দল ম্যাচ রান
শাহরিয়ার নাফীস বরিশাল বুলস ১৮৪
মুশফিকুর রহীম বরিশাল বুলস ১৭৪
মেহেদী মারুফ ঢাকা ডায়নামাইটস ১৭০
সাব্বির রহমান রাজশাহী কিংস ১৫৭
তামিম ইকবাল চিটাগাং ভাইকিংস ১৪৩

তবে এর মধ্যেও উজ্জ্বল টাইগার ব্যাটসম্যান শাহরিয়ার নাফীস। ৪ ম্যাচে বরিশাল বুলসের এই ব্যাটসম্যানের সংগ্রহ ১৮৪ রান। এর মধ্যে রয়েছে তিনটি হাফসেঞ্চুরি। সর্বোচ্চ ইনিংস ৬৫ রানের। সেরা ৫ ব্যাটসম্যানের তালিকায় নাফীসের পরে যথাক্রমে বরিশাল বুলসের অধিনায়ক মুশফিকুর রহীম (১৭৪ রান), ঢাকা ডায়নামাইটসের মেহেদী মারুফ (১৭০ রান), রাজশাহী কিংসের সাব্বির রহমান (১৫৭ রান) এবং চিটাগাং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবাল (১৪৩ রান)।

নাম দল ম্যাচ উইকেট
শফিউল ইসলাম খুলনা টাইটান্স
মোহাম্মদ শহীদ ঢাকা ডায়নামাইটস
শহীদ আফ্রিদি রংপুর রাইডার্স
মোহাম্মদ নবী চিটাগাং ভাইকিংস
জুনায়েদ খান খুলনা টাইটান্স

এদিকে পিচের কন্ডিশন খারাপ হয়ে যাওয়ায় সুবিধা পেয়েছেন বোলাররা। ৪ ম্যাচে সর্বোচ্চ ৮ উইকেট খুলনা টাইটান্সের টাইগার বোলার শফিউল ইসলামের। সমান ৮ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে ঢাকা ডায়নামাইটসের মোহাম্মদ শহীদ। ব্যাটিংয়ে শীর্ষ পাঁচে বিদেশি কেউ না থাকলেও বোলিংয়ে আছেন তিনজন। তৃতীয় অবস্থানে আছেন রংপুরের হয়ে খেলা পাকিস্তানের তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদি (৭), পরের অবস্থানে আরেক বিদেশি আফগান তারকা মোহাম্মদ নবী (৭)। এবং তালিকার পঞ্চম অবস্থানেও রয়েছেন পাকিস্তানের আরেক তারকা পেসার জুনায়েদ খান (৭)।

দল ম্যাচ জয় হার পয়েন্ট
ঢাকা ডায়নামাইটস
বরিশাল বুলস
খুলনা টাইটান্স
রংপুর রাইডার্স
রাজশাহী কিংস
চিটাগং ভাইকিংস
কুমিল্লা ভিক্টোরিয়ান্স

এদিকে প্রথম পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে কাগজে-কলমে তারকাবহুল দল সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। ৪ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট ঢাকার। সমান ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে মুশফিকের বরিশাল বুলস এবং মাহমুদউল্লাহর খুলনা টাইটান্স। ৩ ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে সৌম্যের রংপুর রাইডার্স। সমান ২ পয়েন্ট নিয়ে পঞ্চম ও ষষ্ঠ অবস্থানে সাব্বিরের রাজশাহী এবং তামিমের চিটাগাং। আর গত আসরের চ্যাম্পিয়ন মাশরাফির কুমিল্লা এবারের আসরে টানা চার ম্যাচের পরাজয়ের স্বাদ নিয়ে অবস্থান করছে সবার শেষে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :