রাত ৮:১৮, বৃহস্পতিবার, ২২শে জুন, ২০১৭ ইং
/ ক্রিকেট / বিপিএল : ব্যাটে-বলে আধিপত্য দেশি ক্রিকেটারদের
বিপিএল : ব্যাটে-বলে আধিপত্য দেশি ক্রিকেটারদের
নভেম্বর ১৫, ২০১৬

গত ৪ নভেম্বর মাঠে গড়ানোর কথা ছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরের। কিন্তু দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারনে তিনদিন বিরতি দিয়ে গত ৮ নভেম্বর মাঠে গড়িয়েছে চতুর্থ এ আসর। আর সেইদিন থেকে শুরু করে গত ১৪ নভেম্বর (সোমবার) পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত হয়েছে আসরের প্রথম পর্বের ১৩টি ম্যাচ। প্রথম পর্ব শেষে পারফরমেন্সের হিসেবে ব্যাট-বল হাতে চলতি আসরে এখন পর্যন্ত এগিয়ে আছেন দেশি ক্রিকেটাররা।

এ পরিসংখ্যানে ব্যাট হাতে যেমন সবার উপরে অবস্থান করছেন বাংলাদেশ জাতীয় দলের বাইরে থাকা ব্যাটসম্যান নাফিস ইকবাল। তেমনি, বল হাতে সর্বোচ্চ উইকেট তুলে নিয়ে এখন এ তালিকায় সবার উপরে অবস্থান করেছেন সম্প্রতি ইংল্যান্ডের সঙ্গে জাতীয় দলের স্কোয়াডে থাকা পেসার শফিউল ইসলাম।

বিপিএল ক্রিকেটের চতুর্থ আসরে ৭টি ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক দলে এবার অংশ নিচ্ছে দেশি-বিদেশি মিলিয়ে মোট ৮৫ জন ক্রিকেটার। যাদের মধ্যে এবারের আসরে ব্যাট হাতে মাঠ মাতাচ্ছেন বরিশাল বুলসের টপঅর্ডার ব্যাটসম্যান শাহরিযার নাফিস। দুর্দান্ত খেলে সবাইকে টপকে এখন পর্যন্ত শীর্ষস্থানে রয়েছেন তিনি। আর বল হাতে বাজিমাত করেছেন খুলনা টাইটান্সের হয়ে খেলা পেসার শফিউল ইসলাম। এখন পর্যন্ত বল হাতে সবাইকে টপকে তিনিই রয়েছেন শীর্ষস্থানে।

চলতি আসরে অংশ নেওয়া সাতটি দলের মধ্যে রংপুর ও রাজশাহী ছাড়া এখন পর্যন্ত ম্যাচ খেলেছেন ৪টি করে। সেই হিসেবে ব্যাট হাতে এখন অব্দি সবার উপরে রয়েছেন নাফিস। যেখানে তিনি করেছেন সর্বোচ্চ তিনটি অর্ধশতক। এই তালিকায় তার পরেই রয়েছেন একই দলের অধিনায়কের ভূমিকায় থাকা মুশফিকুর রহিম। এভাবে তালিকায় শীর্ষ পাঁচ ব্যাটসম্যানই রয়েছেন দেশের। এ দুই জন ছাড়াও পরের তিন দেশি ব্যাটসম্যানের মধ্যে রয়েছেন মেহেদি মারুফ (ঢাকা ডাইনামাইটস), সাব্বির রহমান (রাজশাহী কিংস) ও তামিম ইকবাল (চিটাগং ভাইকিংস)।

সর্বোচ্চ রানের এই তালিকায় ৪ ম্যাচে নাফিসের মোট রান আছে ১৮৪। যেখানে তার বেস্ট আছে ৬৫ রান। ৪ ম্যাচ খেলে মোট ১৭৪ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন মুশফিক। তার বেস্ট আছে অপরাজিত ৮১* রান। তৃতীয় স্থানে আছেন ঢাকা ডাইনামাইটসের মেহদি হাসান মারুফ। ৪ ম্যাচে তার সংগ্রহ মোট ১৭০ রান। যেখানে তার বেস্ট আছে অপরাজিত ৭৫ রান। এরপরই চতুর্থ স্থানে আছেন জাতীয় দলের টি২০ স্পেশালিস্ট খ্যাত রাজশাহী কিংসের ব্যাটসম্যান সাব্বির রহমান। ৪ ম্যাচে তার মোট রান সংখ্যা ১৫৭। যেখানে তার রেকর্ড বেস্ট স্কোর রয়েছে ১২২ রান। পঞ্চম স্থানে আছেন জাতীয় দলের ড্যাশিং ওপেনার ও চিটাগাং কিংসের অধিনায়ক তামিম ইকবাল। ৪ ম্যাচে তার মোট রান ১৪৩। দুই হাফসেঞ্চুরিসহ বেস্ট আছে ৭৫।

ব্যাটিংয়ে দেশি ক্রিকেটারদের দাপট থাকলেও বোলিংয়ে গিয়ে তা মোট হিসেবে অনেকটা দখলে গেছে বিদেশিদের। তবে, তালিকায় শীর্ষস্থান দুটি ধরে রেখেছেন দেশি বোলাররা।

বল হাতে চলতি আসরে বাজিমাত করেছেন খুলনা টাইটান্সের পেসার শফিউল ইসলাম। এখন পর্যন্ত সবাইকে টপকে মোট ৮ উইকেট নিয়ে রয়েছেন শীর্ষে। ৪ ম্যাচে এই সংগ্রহ তার। যেখানে তার বেস্ট আছে ২৮ রানের বিনিময়ে ৪টি উইকেট। এরপর দ্বিতীয় স্থানে আছেন আরেক দেশি বোলার মোহাম্মদ শহীদ। শফিউলের মতো তার দখলেও আছে ৮টি উইকেট। তবে, গড় হিসেবে তালিকায় শফিউলের চেয়ে পিছিয়ে ঢাকা ডাইনামাইটসের এই পেসার। এর পরই রয়েছেন বিদেশি তিন বোলার। এদের মধ্যে তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন রংপুর রাইডার্সের হয়ে খেলা পাক তারকা শহীদ আফ্রিদি। ৩ ম্যাচে এ পর্যন্ত তিনি তুলে নিয়েছেন ৭ টি উইকেট। যেখানে তার বেস্ট আছে ১২ রানের বিনিময়ে ৪ টি উইকেট। চতুর্থ স্থানে রয়েছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী। চিটাগাং ভাইকিংসের হয়ে খেলা এই বোলার ৪ ম্যাচ খেলে তুলে নিয়েছেন ৭ টি উইকেট। বেস্ট আছে ২৪ রানে ৪ উইকেট। এরপরই আছে খুলনা টাইটানসে খেলা পাক পেসার জুনায়েদ খান। ৪ ম্যাচে তার সংগ্রহে আছে ৭টি উইকেট। বেস্ট আছে ২৩ রানের বিনিময়ে ৪ উইকেট।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :