রাত ২:২০, বুধবার, ২৫শে এপ্রিল, ২০১৭ ইং
/ ক্রিকেট / বিপিএল নতুন করে শুরু হচ্ছে ৮ নভেম্বর থেকে
বিপিএল নতুন করে শুরু হচ্ছে ৮ নভেম্বর থেকে
নভেম্বর ৫, ২০১৬

বিপিএলের চতুর্থ আসর শুরুর নির্ধারিত তারিখ ৪ নভেম্বর। তার আগের দিন থেকেই সারা দেশে বৃষ্টিপাত। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের কারণে টানা বৃষ্টিপাত অব্যাহত রয়েছে আজও। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস, আরও দুইদিন চলবে বৃষ্টির এই লুকোচুরি খেলা। যে কারণে বিপিএলের একটি বলও মাঠে গড়াতে পারছে না।

বিপিএলের আগের সূচি অনুযায়ী ৪, ৫ এবং ৬ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা প্রথম রাউন্ডের ৬টি ম্যাচ। ৭ নভেম্বর বিরতি। বিপিএল গভর্নিং কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে, যেহেতু আবহাওয়া পরিস্থিতি খারাপ, যেহেতু এখনও একটি বলই মাঠে গড়ানো সম্ভব হয়নি, তাহলে ৭ নভেম্বর পর্যন্ত বিপিএল আপাতত স্থগিত। ৮ নভেম্বর থেকে পূনরায়, নতুন করে শুরু করা হবে বিপিএলের চতুর্থ আসর।

বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন, বিপিএল গভর্নিং কাউন্সিল, ৭টি ফ্রাঞ্চাইজি প্রতিনিধি এবং সম্প্রচার সত্ত্ব লাভকারী প্রতিষ্ঠান চ্যানেল নাইনের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক।

৪ নভেম্বর, শুক্রবার কুমিল্লা ভিক্টোরিয়ান্স আর রাজশাহী কিংসের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হওয়ার কথা ছিল বিপিএলের। ম্যাচ শুরুর আগে টসও হয়েছিল। সেই টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল রাজশাহী; কিন্তু আর খেলা মাঠে গড়ানো সম্ভব হয়নি।

তার আগেই বৃষ্টির হানা। শেষ পর্যন্ত ম্যাচ বাতিল এবং পয়েন্ট ভাগাভাগি। একইভাবে বিকেলে ম্যাচ ছিল খুলনা টাইটান্স আর রংপুর রাইডার্সের। বৃষ্টির কারণে এই ম্যাচটিও বাতিল ঘোষণা করতে বাধ্য হন ম্যাচ রেফারি নিয়ামুর রশীদ রাহুল।

টানা বৃষ্টি বিপিএলের দ্বিতীয় দিনও। যে কারণে দিনের প্রথম ম্যাচটিও পরিত্যাক্ত ঘোষণা করতে বাধ্য হন ম্যাচ রেফারি। এই ম্যাচে মুখোমুখি হওয়ার কথা বরিশাল বুলস আর চিটাগাং ভাইকিংসের। সন্ধ্যার ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ঢাকা ডায়নামাইটস আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। যদিও বৃষ্টির কারণে এই ম্যাচটি হওয়ার নিয়েই ছিল যত সংশয়।

তবে তার আগেই উদ্বুত পরিস্থিতিতে করণীয় সম্পর্কে বৈঠকে বসে বিপিএল গভর্নিং কাউন্সিল। টানা তিনটি ম্যাচ বাতিল হওয়ায় আর্থিক ক্ষতিরও সম্মুখিন হচ্ছিল স্পন্সর প্রতিষ্ঠান, সম্প্রচার প্রতিষ্ঠানগুলো। অপর দিকে দর্শকরাও বঞ্চিত হচ্ছিল জমজমাট কয়েকটি ম্যাচ দেখা থেকে।

সব দিক বিবেচনা করে, বিপিলের আজকের এবং আগামীকালের খেলা স্থগিত রাখারই সিদ্ধান্ত নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। বিসিবি, বিপিএল গর্ভর্নিং কাউন্সিল, ফ্রাঞ্চাইজি প্রতিনিধি, স্পন্সর এবং সম্প্রচার কর্তৃপক্ষের প্রতিনিধিদের নিযেই অনুষ্ঠিত হয়েছে এই বৈঠক। সেখানেই সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেয়া হয়েছে বিপিএল ৮ তারিখ থেকে নতুন করে শুরু করার।

বৈঠক শেষে গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব আইএইচ মল্লিক সংবাদ সম্মেলনে জানান, আবহাওয়া অধিদপ্তরের খবর অনুযায়ী আগামীকালও দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। পরশু থেকে এই পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। সুতরাং, ৮ তারিখ থেকে নতুন করে বিপিএল শুরু করার বিষয়ে সবাই সম্মতি দিয়েছে।

নতুন করে শুরু করতে হলে সূচির কী হবে। এ বিষয়ে আইএইচ মল্লিক জানান, নতুন করে সূচি তৈরী করা হবে। যে তিনটি ম্যাচ পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে সেগুলো পূনরায় আয়োজনের ব্যাপারেও সম্মতি দিয়েছে ফ্রাঞ্চাইজিগুলো। তবে, কুমিল্লা এবং রাজশাহী এখনও কিছু জানায়নি। তাদের পক্ষ থেকে বক্তব্য পাওয়া গেলেই নতুন সূচি তৈরি করা হবে।

বিপিএল গভর্নিং কাউন্সিল চাচ্ছে, ৮ নভেম্বর যেহেতু নতুন করে শুরু করা হবে, তাহলে ওইদিন উদ্বোধনী ম্যাচটা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে কুমিল্লাকে দিয়েই আয়োজন করার। তবে পুরনো সূচিতে ৮ তারিখ কুমিল্লার কোন খেলা নেই। সে হিসেবে কুমিল্লা যদি রাজি হয়, তাহলে আজ সন্ধ্যায় যে ঢাকা ডায়নামাইটস আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ম্যাচ ছিল, সে ম্যাচ দিয়েই নতুন করে বিপিএল শুরু করতে চায় কর্তৃপক্ষ। যদিও বিষয়টা এখনও চূড়ান্ত হয়নি।

এছাড়া ৪, ৫, ৬- এই তিনদিনের ৬টি ম্যাচকে বিপিএলের পুরনো সূচিতে যে বিরতি রয়েছে সেখানে ঢুকিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন মল্লিক। নতুন তৈরিকৃত সূচি খুব শিগগিরই জানিয়ে দেয়া হবে বলে জানান তিনি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :