বিকাল ৩:০৯, বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং
/ ফুটবল / বদলে যাওয়া ব্রাজিলের টানা ষষ্ঠ জয়
বদলে যাওয়া ব্রাজিলের টানা ষষ্ঠ জয়
নভেম্বর ১৬, ২০১৬

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ২০১৬ শতবর্ষী কোপা আমেরিকায় এই পেরুর কাছেই হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। এরপর দলে দায়িত্ব দেওয়া হয় তিতের হাতে। আর তার স্পর্শেই বদলে গেলো ব্রাজিলের চেহেরা। আগের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা হারানোর পর আজ পেরুকে ২-০ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে টানা ষষ্ঠ জয় তুলে নিয়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

আগের ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে ফুরফুরে মেজাজ নিয়ে পেরুর রাজধানী লিমায় বুধবার সকালে মাঠে নামে ব্রাজিল। তবে ম্যাচের শুরুতে থেকেই  আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে স্বাগতিকরা। এরই ধারাবাহিকতায় ম্যাচের সপ্তম মিনিটে আন্দ্রে কারিলোর শট পোস্টে লাগলে গোল বঞ্চিত হয় স্বাগতিক শিবির।

ধীরে ধীরে খেলার নিয়ন্ত্রণ নিজেদের করে নেয় ব্রাজিল। ম্যাচের দশম মিনিটে পাওলিনয়োর শট ঝাঁপিয়ে ঠেকান পেরু গোলরক্ষক। আর এর ৫ মিনিট পর রেনাতো আগুস্তোর ক্রসে মাথা ছোঁয়াতে পারেননি ফাঁকায় থাকা ফিলিপে কৌতিনিয়ো।

ম্যাচের ৩৫ মিনিটে গোলের সহজ সুযোগ হাতছাড়া করেন  ফার্নান্দিনিয়ো। কর্নার থেকে ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডারের হেডে বল মাটিতে ড্রপ খেয়ে ক্রসবারের উপর দিয়ে চলে যায়। ফলে গোল শূন্য অবস্থায় বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে নেইমার-জেসুসরা। ম্যাচের ৫৮ মিনিটে ব্রাজিলকে কাঙ্ক্ষিত গোল এনে দেন জেসুস। আর ম্যাচের ৭৮ মিনিটে জেসুসের পাসে ব্যবধান দ্বিগুণ করেন রেনেতা আগুস্তো। বাকি সময় আর গোল না হলে টানা ষষ্ঠ জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে তিতের শিষ্যরা।

এ জয়ে দ্বাদশ রাউন্ড শেষে শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট ২৭। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। পঞ্চম দলটিকে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের সেরা দলের সঙ্গে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :