রাত ৮:০৯, বৃহস্পতিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ ফুটবল / নারী সাফে আবারো এক গ্রুপে বাংলাদেশ-ভারত
নারী সাফে আবারো এক গ্রুপে বাংলাদেশ-ভারত
নভেম্বর ১৭, ২০১৬

আগের তিনটি আসরের মতো এবারো নারী সাফ চ্যাম্পিয়নশিপে একই গ্রুপে পড়েছে বাংলাদেশ ও ভারত। দক্ষিণ এশিয়ার নারীদের সবচেয়ে বড় এই ফুটবল টুর্নামেন্টে টানা চতুর্থবারের মতো গ্রুপ পর্বেই ভারতকে মোকাবেলা করতে হচ্ছে লাল সবুজ জার্সিধারীদের।

পার্থক্য একটাই- আগের আসরগুলোতে প্রতিবেশী এ দুই দেশ ছিল ‘এ’ গ্রুপে। এবার পড়েছে ‘বি’ গ্রুপে। গ্রুপের অন্য দেশটি হচ্ছে আফগানিস্তান। সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) থেকে বেড়িয়ে যাওয়া এ দেশটি এবার খেলছে আমন্ত্রিত দল হিসেবে। পাকিস্তান খেলছে না বিধায় এবার টুর্নামেন্ট হচ্ছে ৭ দেশ নিয়ে। ‘এ’ গ্রুপে পড়েছে নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভুটান।

আগামী ২৬ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি ভারতের শিলিগুঁড়িতে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্টের ড্র হয়ে গেল বৃহস্পতিবার। সাধারণত আয়োজক দেশ ড্রয়ের কাজটা করে থাকে। তবে দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি ও সেক্রেটারি দুইজনই বাংলাদেশের বিধায় ভারত অনুরোধ করেছে ড্রটা সম্পন্ন করতে।

সাফের সভাপতি কাজী মো. সালাউদ্দিন ও সেক্রেটারি আনোয়ারুল হক হেলাল উপস্থিত ছিলেন ড্র অনুষ্ঠানে। তারাই লটারির মাধ্যমে গ্রুপিং নির্ধারণ করেন। সাফ সেক্রেটারী আনোয়ারুল হক হেলাল জানিয়েছেন, ড্র ঢাকায় হলেও অংশগ্রহণকারী সব দেশকেই উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে কোনো দেশ থেকে সাড়া মেলেনি।

সর্বশেষ চ্যাম্পিয়ন ভারত ও রানার্সআপ নেপালকে শীর্ষ বাছাই এবং দুই সেমিফাইনালিস্ট বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে দ্বিতীয় শীর্ষ বাছাই ধরে লটারির মাধ্যমে দুই গ্রুপে হয়। ম্যাচের সময় এখনো নির্ধারণ হয়নি। তবে সাফ সেক্রেটারি বলেছেন, যে দিন দুটি ম্যাচ সেদিন দুপুর ২ টা ও সন্ধ্যা ৬ টায় খেলা শুরু হবে। একটি ম্যাচের দিন খেলা শুরু হবে  ২.৩০ মিনিটে।

২ জানুয়ারি দুটি সেমিফাইনাল ও ৪ জানুয়ারি ফাইনাল অনুষ্ঠিত হবে। ডিসেম্বরে শিলিগুঁড়িতে ঠাণ্ডা থাকবে বিধায় দুপুর ২ টা ও আড়াইটার ম্যাচে কোনো সমস্যা হবে না বলে মনে করেন সাফের দুই শীর্ষ কর্মকর্তা।

নারী সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপিং :
গ্রুপ ‘এ’ : নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ ও ভুটান।
গ্রুপ ‘বি’ : ভারত, বাংলাদেশ ও আফগানিস্তান।

ফিকশ্চার :
২৬ ডিসেম্বর : নেপাল-ভুটান
২৬ ডিসেম্বর : শ্রীলংকা-মালদ্বীপ
২৭ ডিসেম্বর : ভারত-আফগানিস্তান
২৮ ডিসেম্বর : ভুটান-শ্রীলংকা
২৮ ডিসেম্বর : মালদ্বীপ-নেপাল
২৯ ডিসেম্বর : বাংলাদেশ-আফগানিস্তান
৩০ ডিসেম্বর : নেপাল-শ্রীলংকা
৩০ ডিসেম্বর : মালদ্বীপ-ভুটান
৩১ ডিসেম্বর : বাংলাদেশ-ভারত।
০২ জানুয়ারি : দুইটি সেমিফাইনাল
০৪ জানুয়ারি : ফাইনাল



লাইক দিয়ে সঙ্গে থাকুন :