রাত ১:৩৬, বৃহস্পতিবার, ২৬শে এপ্রিল, ২০১৭ ইং
/ ক্রিকেট / আজ আবার মুখোমুখি গেইল-সোহাগ গাজী
আজ আবার মুখোমুখি গেইল-সোহাগ গাজী
নভেম্বর ২৭, ২০১৬

সাফল্য অর্জন ও কীর্তিতে ক্রিস গেইল অনেক বড়। তার অবস্থান অনেক উঁচুতে। সে তুলনায় সোহাগ গাজী সাধারণ মানের ক্রিকেটার। পাওয়ার ক্রিকেট থেকে শুরু করে ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ক্রিকেট, টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি মিলে বাঁ-হাতি গেইল নিশ্চয়ই অনেক ভালো মানের অফ-স্পিনারের মুখোমুখি হয়েছেন।

সে তালিকায় শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন, পাকিস্তানের সাকলাইন মোস্তাক, ভারতের হরভজন সিং ও রবিচন্দ্রন অশ্বিনসহ আরো কয়েকজন ভালো স্পিনারের সঙ্গে দেখা হয়েছে গেইলের। সন্দেহাতীতভাবেই সে তালিকায় বাংলাদেশের সোহাগ গাজীর নাম থাকবে অনেক পেছনে।

তবে বিস্ময়কর হলেও সত্য যে, এই সোহাগ গাজীর সঙ্গে গেইলের আছে এক অন্যরকম যুদ্ধের গল্প। ক্রিকেটের ভয়ঙ্কর ওপেনার গেইল, যার চওড়া ব্যাটের আগ্রাসী রূপ ও বিধ্বংসী স্ট্রোকস বিশ্বসেরা বোলারদের হৃদকম্পনের কারণ। যার অনায়াস উইলোবাজিতে বহু বোলারের অসংখ্য ভালো ডেলিভারি আছড়ে পড়েছে মাঠের বাইরে। সেই গেইলের সঙ্গে সোহাগ গাজীর লড়াই! অনেকটাই অসম লড়াই।

তার পরেও ইতিহাস জানাচ্ছে, ২০১২ সালের এই নভেম্বর মাসে তখনকার নবীন সোহাগ গাজীর অফ-স্পিন জালে ধরা পড়েছিলেন ক্রিকেটের রাঘব বোয়াল এই গেইল। দুই ম্যাচের টেস্ট সিরিজেই (প্রথম ও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে) গেইলকে আউট করেছিলেন সোহাগ গাজী। আর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ক্যারিবীয় এই ওপেনারকে সাজঘরে ফিরিয়েছিলেন সোহাগ।

সেই থেকে গেইলের সঙ্গে বাংলাদেশের সোহাগ গাজীর অসম লড়াই শুরু। চার বছর পর আজ আবার মুখোমুখি গেইল-সোহাগ গাজী। তবে এবার আর টেস্ট কিংবা ওয়ানডে নয়, বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল)। আজই সে লড়াই। রোববার বিকেল ৫টা ৪৫ মিনিটে গেইলের চিটাগাং ভাইকিংসের মুখোমুখি হবে সোহাগ গাজীর রংপুর রাইডার্স।

প্রসঙ্গত, গত বছরও বিপিএলে দেখা হয়েছিল দুজনার। তবে প্রতিপক্ষ হিসেবে নয়, সোহাগ গাজী ও মারকুটে ক্রিকেটার গেইল ছিলেন সহযোগী। দুজনে একসঙ্গে খেলেছিলেন বরিশাল বুলসের হয়ে। এক বছর পর আবার দেখা সেই পুরনো প্রতিদ্বন্দ্বী হিসেবে।

এদিকে বছর-খানেকেরও বেশি সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা সোহাগ গাজী এবার বিপিএলের শুরু থেকেই ভালো করছেন। আজকের ম্যাচের আগে ৭ ম্যাচ খেলে নিয়েছেন ১০ উইকেট। দেখার বিষয়, এবার গেইলকে পেয়ে কী করেন সোহাগ গাজী! তার মায়াবী স্পিন জালে আটকা পড়বেন গেইল নাকি তার ব্যাটের খোলা তরবারির (১০ ম্যাচে তিন ছক্কাসহ ৫০ ছক্কা) নিচে কাটা পড়েন বাংলাদেশের এই স্পিনার? রোববার সন্ধ্যায় সেটাই জানা যাবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :