সকাল ৭:৫৯, বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
/ ক্রিকেট / মিরাজে মুগ্ধ কোচ হাথুরু
মিরাজে মুগ্ধ কোচ হাথুরু
অক্টোবর ৩০, ২০১৬

ঢাকা টেস্ট শুরু হওয়ার একদিন আগেই ১৯ বছরে পা দিয়েছেন তিনি। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে দুর্দান্ত পারফরমার ছিলেন। সবার নজর তখনই কেড়ে নিয়েছিলেন। তবে মেহেদী হাসান মিরাজ যে এত তরুণ বয়সেই এভাবে সবার নজর কেড়ে নেবেন, সেটা ভাবতে পারেনি কেউ। নিজেও ভাবতে পারেননি মিরাজ। টেস্ট দলে ডাক পাওয়ার পর জাগো নিউজের সঙ্গে সাক্ষাৎকারেই বলেছিলেন, জাতীয় দলে ডাক পাবো জানতাম। তবে ভেবেছিলাম হয়তো আরও এক-দুই বছর পর ডাকটা পাবো।

মিরাজের মধ্যে আত্মবিশ্বাস ছিল। সেই আত্মবিশ্বাসটা দেখেছিলেন নির্বাচক এবং টিম ম্যানেজমেন্ট। যে কারণে ইংল্যান্ডের মত বিশ্বসেরা একটি দলের বিপক্ষেই অভিষেকের ক্যাপ পরিয়ে দেয়া হলো মিরাজের মাথায়। আস্থার প্রতিদান দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। চট্টগ্রাম টেস্টেই সেই প্রতিশ্রুতি রক্ষার অদম্য ইচ্ছাশক্তি দেখা গেলো মিরাজের মধ্যে।

প্রথম ইনিংসে ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে একটি নিলেও সেই ম্যাচেই সবার নজর কেড়েছিলেন তিনি। ঢাকা টেস্টে বাংলাদেশ ব্যাটিং ভালোভাবে শুরু করার পরও ৪৯ রানে ৯ উইকেট পড়ে যাওয়ার বাংলাদেশ যেভাবে ব্যাকফুটে চলে গিয়েছিল, সেখান থেকে তাদেরকে ট্র্যাকে তুলে আনেন মূলত মিরাজই। একাই নিলেন ৬ উইকেট। তবুও ইংল্যান্ডের ২৪ রানের লিড।

এরপর বাংলাদেশের লিড ২৭২ রান। ১০০ রানের জুটি গড়ে যখন কুক আর ডাকেট বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দিচ্ছিল, তখনেই আবির্ভূত হন মিরাজ। একাই ধ্বসিয়ে দিলেন ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। আবারও নিলেন ৬ উইকেট। ১২৯ বছরের ইতিহাস ভঙ্গ করে বাংলাদেশকে উপহার দিলেন ঐতিহাসিক এক জয়।

ম্যাচ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তাই বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের মুখে মেহেদী হাসান মিরাজের প্রশংসা। তরুণ এই বোলারকে প্রশংসায় ভাসালেন তিনি। কোচ বলেন, ‘অসাধারণ বোলার মিরাজ। তার বোলিং দেখে আমি যারপরনাই খুশি।’

মিরাজের শেখার আগ্রহ দেখেও অবাক কোচ হাথুরু। তিনি বলেন, ‘মিরাজের মধ্যে শেখার এবং মাঠে সেটা পারফর্ম করার অন্যরকম তাগিদ দেখি সব সময়। তাকে দেখি সবসময়ই শিখতে চায় এবং সেটা মাঠে নিয়মিতভাবে পারফর্ম করতে চায়। তার শেখার আগ্রহের কথা যদি বলি, তাহলে বলবো, সে সব সময় টিম মিটিংয়ে হেড কোচ, সহকারী কোচ এবং বোলিং কোচের আশপামে বসে। আমাদের সবার কথা খুব মন দিয়ে এবং মনোযোগসহকারে শোনে। এটা দেখেই মনে হয়েছে, নিজেকে ওপরে তোলার একটা অদম্য ইচ্ছে সব সময় কাজ করে তার মধ্যে।’

কোচের প্রত্যাশা, মেহেদী হামান মিরাজ আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে অনেক দুর এগিয়ে নিয়ে যেতে পারবেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :