রাত ৩:১৫, মঙ্গলবার, ২২শে মে, ২০১৭ ইং
/ ক্রিকেট / মাশরাফি-সাব্বিরের জরিমানা, বাটলারকে তিরস্কার
মাশরাফি-সাব্বিরের জরিমানা, বাটলারকে তিরস্কার
অক্টোবর ১০, ২০১৬

বিধিবহির্ভূত আচরণের দায়ে বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও সাব্বির রহমানকে জরিমানা করলো আইসিসি। তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। একই সঙ্গে ইংলিশ অধিনায়ক জশ বাটলারকে তিরস্কার করা হয়েছে।

বাংলাদেশের দুই তারকা ক্রিকেটারের বিরুদ্ধে অভিযোগ তারা আইসিসির কোড অব কন্ডাক্ট ভেঙেছেন। যেটা ১ মাত্রার সমান। যেখানে নিয়ম অনুযায়ী অশালীন মন্তব্য, অঙ্গভঙ্গি বা কাউকে কোনও কিছুতে উস্কে দেওয়া হলেই এমন রায় দেয় আইসিসি। একইভাবে বাটলারের বিরুদ্ধে অশালীন মন্তব্যের অভিযোগ প্রমাণিত হয়েছে। এমন ঘটনার ফলে নতুন নিয়ম অনুযায়ী একটি করে ডিমেরিট পয়েন্ট পেয়েছে প্রত্যেকেই।

ইতোমধ্যেই আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলার সময় কোড অব কন্ডাক্ট ভাঙায় শাস্তি দেওয়া হয়েছিল সাব্বিরকে। ফলে তার নামের পেছনে ডিমেরিট পয়েন্ট দাঁড়ালো ৩-এ।

আইসিসি সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ঘটনার সূত্রপাত হয় ইংল্যান্ড ইনিংসের ২৮তম ওভারে। যাতে বাটলারের উইকেট পতনের পর মাশরাফি ও সাব্বিরের উদযাপন বেশি মাত্রায় বাঁধনহারা হয়ে পড়েছিল। যার কারণে অশালীন মন্তব্য করেন ইংলিশ অধিনায়ক।

তিন জনই ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথের কাছে কৃতকর্ম স্বীকার করে নেন। এই রায় নিয়ে শ্রীনাথ বলেছেন, ‘বাংলাদেশের ক্রিকেটাররা বাটলারের উইকেট উদযাপনে একটু বেশি বেশিই করেছে। যেটা একজন ব্যাটসম্যানকে অযাচিত আচরণে উদ্বুদ্ধ করেছে। যেখানে অনফিল্ড আম্পায়ারকেও এগিয়ে আসতে হয়েছে। আর আমরা মাঠের খেলায় সর্বোচ্চ মনযোগটাই চাই, যাতে প্রতিপক্ষকে অশ্রদ্ধা বা উস্কে দেওয়া না হয়।’

উল্লেখ্য, নতুন নিয়ম অনুযায়ী আগামী ২৪ মাসে এই পয়েন্ট ৪ ও ততোধিক হলে সেই অনুসারে পরবর্তী ম্যাচগুলোতে নিষিদ্ধ হতে পারেন সাব্বির।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :