রাত ১১:৩২, মঙ্গলবার, ২৭শে জুন, ২০১৭ ইং
/ ক্রিকেট / ‘নিজেদের মাঠে শক্তিশালী বাংলাদেশ’
‘নিজেদের মাঠে শক্তিশালী বাংলাদেশ’
অক্টোবর ৩, ২০১৬

বাংলাদেশ ইংল্যান্ড এখনও পর্যন্ত ১৬টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি। এর মধ্যে সর্বশেষ ৫টি ম্যাচের হিসেব ধরলে কিন্তু এগিয়ে বাংলাদেশই। কারণ, এই ৫ ম্যাচের মধ্যে যে তিনবারই জয়ী বাংলাদেশ। শুধু তাই নয়, সর্বশেষ দু`বারই বিজয়ী দলের নাম বাংলাদেশ।

পুরনো পরিসংখ্যান অনেক সময় ভবিষ্যতের বার্তা দেয় না। সুতরাং সে সব পরিসংখ্যান ঘাঁটাঘাটি বাদ দিয়ে অন্য দিকে চোখ ফেরানো প্রয়োজন। সাম্প্রতিক পারফরম্যান্স। সে তুলনায় বাংলাদেশ আর ইংল্যান্ডকে কোন অংশেই পিছিয়ে রাখা যাবে না। সম্প্রতি ইংল্যান্ড দুর্দান্ত খেলছে। নিজেদের মাঠে পাকিস্তানকে হারিয়েছে ৪-১ ব্যবধানে। এমনকি ওয়ানডের সর্বোচ্চ ইনিংসের (৪৪৩) রেকর্ডও গড়েছে তারা।

সেই দলটিই এলো বাংলাদেশে। যদিও ঘরের মাঠে গত দুটি বছর পুরোই অপরাজেয় মাশরাফি অ্যান্ড কোং। ২০১৪ সালের শেষ দিক থেকে শুরু করে এখনও পর্যন্ত টানা ৬টি সিরিজে অপরাজেয় বাংলাদেশ। ইংল্যান্ড সিরিজে এসে ৭ম সিরিজ জয়ের সামনে মাশরাফিরা। ইংল্যান্ড এটা ভালো করেই জানে। এ কারণেই ইংলিশ অধিনায়ক জস বাটলার স্বীকার করতে বাধ্য হলেন, ঘরের মাঠে সব সময়ই বাংলাদেশ শক্তিশালী। তাদের মোকাবেলা করা কঠিন।

বাংলাদেশে আসার পর আজ আনুষ্ঠানিকভাবে মিডিয়ার মুখোমুখি হলেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। সেখানে বাংলাদেশের নিরাপত্তা, নিজের নেতৃত্ব, প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ এবং ইংল্যান্ডের চ্যালেঞ্জ সম্পর্কে কথা বলেছেন তিনি। তখনই তার কণ্ঠে ভেসে উঠেছে বাংলাদেশকে নিয়ে প্রশংসার সুর।

জস বাটলারকে জিজ্ঞাসা করা হয়, বাংলাদেশ কী ঘরের মাঠে ইংল্যান্ডের চেয়ে খানিকটা এগিয়ে? জবাবে ইংলিশ অধিনায়ক বলেন, `বাংলাদেশ নিজেদের মাঠে সত্যিই অনেক সফল একটি দল। আমরা এমন একটি দলের বিপক্ষে খেলবো, যারা নিজেদের মাঠে শক্তিশালী। বাংলাদেশের টিম কম্বিনেশনের দিকে তাকিয়ে দেখুন! দারুণ ভারসাম্যপূর্ণ। একই সঙ্গে দুর্দান্ত স্পিন নির্ভর। নিজেদের কন্ডিশনকে ভালোভাবে কাজে লাগানো যায়, সে প্রস্তুতি অবশ্যই তারা নেবে।`

বাংলাদেশের এই শক্তির বিপক্ষে ইংল্যান্ডের প্রস্তুতি কী? সে সম্পর্কে বাটলার বলেন, আমাদের দলটিও অভিজ্ঞ ও তারুন্য নির্ভর শক্তিশালি একটি দল। আমরাও প্রস্তুত। নিজেদের দিকেই আমাদের সবচেয়ে বেশি মনযোগ। নিজেদের আসল খেলাটা খেলতে পারলে অবশ্যই আমরা ভালো করতে পারবো।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :