রাত ৮:১৭, বৃহস্পতিবার, ২২শে জুন, ২০১৭ ইং
/ ক্রিকেট / তবুও হেরে গেল বিসিবি একাদশ
তবুও হেরে গেল বিসিবি একাদশ
অক্টোবর ৪, ২০১৬

বৃথা গেল ইমরুল কায়েসের সেঞ্চুরি। ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি করে দলকে বড় রানের সংগ্রহ এনে দিলেও বোলারদের সাদামাটা, ধারহীন বোলিংয়ের কারণে হারের স্বাদ পেতে হয় বিসিবি একাদশকে। ৩০৯ রানের বড় লক্ষ্য তাড়া করে চার উইকেটের জয় ছিনিয়ে নেয় সফরকারীরা। মূলতঃ ইংলিশ অধিনায়ক জস বাটলার ও মঈন আলির দায়িত্বশীল ব্যাটিংয়ে ২৩ বল হাতে রেখেই জয় ছিনিয়ে নেয় ইংলিশরা।

বিসিবি একাদশের দেওয়া ৩১০ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করে ইংল্যান্ড। দুই ওপেনার জেসন রয় ও জেমস ভিন্সের ঝড়ো ব্যাটিংয়ে মাত্র ৬.৫ ওভারেই পঞ্চাশের কোঠা পার করে তারা। তবে দলীয় ৭২ রানে জেসন রয়কে ফিরিয়ে সে জুটি ভাঙ্গেন রবি ফাস্ট বোলার হান্টের আবিস্কার ইবাদত হোসেন। এরপর দলীয় ৯৯ রানে ভিন্সকেও ফেরান তিনি। এরপর নিয়মিত বিরতিতে আরও তিনটি উইকেট তুলে নিয়ে ইংলিশদের চেপে ধরে টাইগাররা।

১৭০ রানে পাঁচ উইকেট হারানোর পর কোণঠাসা ইংলিশ শিবিরের হাল ধরেন অধিনায়ক জস বাটলার ও মঈন আলি। দারুণ ব্যাটিং করে দলের জয়ের ভিত গড়ে দেন এ দুই ব্যাটসম্যান। ১৩৯ রানের জুটি গড়ে জয় থেকে মাত্র ১ রান দূরে থাকতে আউট হন মঈন আলি। এরপর বাকি কাজ ক্রিস ওকসকে নিয়ে শেষ করেন বাটলার। ফলে ২৩ বলে বাকি থাকতে চার উইকেটে জয় পায় ইংল্যান্ড।

ইংলিশদের পক্ষে সর্বোচ্চ ৮০ রানে অপরাজিত থাকেন বাটলার। ৬৪ বলে ৩টি চার ও ৪টি ছক্কার সাহায্যে এ রান করেন তিনি। ৭১ বলে ৮টি চার ও ২টি ছক্কার সাহায্যে দ্বিতীয় সর্বোচ্চ ৭১ রান করেন মঈন। এছাড়া ভিন্স ৪৮ রান করে। বিসিবি একাদশের পক্ষে ২৬ রান ২টি উইকেট পান ইবাদত হোসেন।

এর আগে মঙ্গলবার ফতুল্লার খান সাহেব ওসমান আলি স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নামে বিসিবি একাদশ। সৌম্য সরকারকে নিয়ে ব্যাটিংয়ের গোড়াপত্তন করতে নামেন ইমরুল। দলীয় ৩৫ রানে সৌম্য ফিরে গেলে একপ্রান্তে দায়িত্ব নিয়ে ব্যাটিং করে যান তিনি। দ্বিতীয় উইকেট জুটিতে নাজমুল হোসেন শান্তকে নিয়ে ৮৫ রানের জুটি গড়ে তোলেন ইমরুল। এরপর মুশফিকুর রহীমের সঙ্গে ৭১ রানের আরও জুটি গড়ে বড় সংগ্রহের ভীত গড়ে দেন এ ওপেনার।

দলীয় ১৯১ রানে ইমরুলের বিদায়ের পর অধিনায়ক নাসির হোসেনকে নিয়ে দলের হাল ধরেন মুশফিক। চতুর্থ উইকেটে ৬৯ রান যোগ করেন এ দুই ব্যাটসম্যান। শেষ দিকে আর কোন ব্যাটসম্যান দায়িত্ব নিয়ে খেলতে না পারায় নয় উইকেটে ৩০৯ রানেই শেষ হয় বিসিবি একাদশের ইনিংস।

শুরু থেকেই দারুণ ব্যাটিং করে মাত্র ৮১ বলে সেঞ্চুরি তুলে নেন ওপেনার ইমরুল। ডেভিড উইলির বলে আউট হবার আগে ৯১ বলে করেন ১২১ রান। এ রান করতে ১১টি চার ও ৬টি ছক্কা মারেন তিনি। ৫৭ বলে ৫টি চারের সাহায্যে দ্বিতীয় সর্বোচ্চ ৫১ রান করেন মুশফিক। এছাড়া নাসির ৪৬ ও শান্ত ৩৬ রান করেন। ইংল্যান্ডের পক্ষে ক্রিস ওকস নেন ৩ উইকেট। এছাড়া ডেভিড উইলি ও বেন স্টোকস নেন ২টি করে উইকেট।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :