সকাল ৮:৩৩, বুধবার, ২৬শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / টেস্ট কম্বিনেশনের খোঁজে বাংলাদেশ
টেস্ট কম্বিনেশনের খোঁজে বাংলাদেশ
অক্টোবর ১৫, ২০১৬

গত বছর থেকেই ওয়ানডে ক্রিকেটে দারুণ বদলে গেছে বাংলাদেশ। তবে সে তুলনায় টেস্ট ক্রিকেটে এখনও অনেকটাই পিছিয়ে টিম বাংলাদেশ। গত বছর পাঁচ টেস্টের চারটিতে ড্র করলেও তিনটি হয়েছে বৃষ্টির সহযোগিতায়। মূলত টেস্টে সেরা কম্বিনেশন খুঁজে না পাওয়ায় এই ফরম্যাটে বাংলাদেশের ফল ইতিবাচক হচ্ছে না বলে মনে করছেন বাংলাদেশ দলের প্রধান কোচ হাথুরুসিংহে।

শনিবার টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সঠিক কম্বিনেশন নির্বাচন নিয়ে কোচ বলেন, ‘টেস্ট ক্রিকেটের সঙ্গে ওয়ানডে ক্রিকেটের সাফল্যকে মেলানো খুবই কঠিন। আমরা ওয়ানডে ক্রিকেট ভালো করছি, কারণ আমরা ভালো খেলোয়াড় এবং সঠিক কম্বিনেশন পেয়েছি। তবে এখনও আমরা টেস্ট ক্রিকেটের সঠিক কম্বিনেশন খুঁজে পাইনি।’

ব্যাটিংয়ে কম্বিনেশন মোটামুটি ঠিক করা গেলেও বোলিংয়ে এখনও কোনো কম্বিনেশন খুঁজে পায়নি বাংলাদেশ। শাহাদাত হোসেন রাজীবের পর নিয়মিত আগ্রাসী কোনো পেসার পায়নি টাইগাররা। এমনকি স্পিনেও সাকিবের সঙ্গী কে সেটা ঠিক করতে পারেনি টিম ম্যানেজমেন্ট। এ জায়গাতে নিয়মিতই পরিবর্তন করা হচ্ছে। প্রতিপক্ষের ২০ উইকেট তুলে নেওয়ার মত বোলিং কম্বিনেশন এখনও তৈরি হচ্ছে না বলে জানালেন হাথুরু।

‘আমি টেস্ট ক্রিকেটে ২০ উইকেট তুলে নেবার মত বোলার খুঁজতে লড়াই করে যাচ্ছি। এখনও একজন লেগস্পিনার খুঁজছি, যে উইকেট নিতে পারবে। সে আশা অনেকটা ধুলোয় মিশে গেছে। আমাদের স্পিনাররা ভালো, তবে ২০ উইকেট তুলে নেবার মত কম্বিনেশন এখনও তৈরি হয়নি।’

উল্লেখ্য, এখন পর্যন্ত ৯৩টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে জয় পেয়েছে মাত্র ৭টিতে, যার ৫টি জিম্বাবুয়ের বিপক্ষে এবং দুটি ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির দলের বিপক্ষে। এছাড়া ১৫টি টেস্ট ম্যাচ ড্র করতে সক্ষম হয়েছে টাইগাররা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :