সন্ধ্যা ৬:১৮, সোমবার, ২৬শে জুন, ২০১৭ ইং
/ ক্রিকেট / চট্টগ্রাম টেস্টই হাথুরুর দেখা সেরা ম্যাচ
চট্টগ্রাম টেস্টই হাথুরুর দেখা সেরা ম্যাচ
অক্টোবর ২৩, ২০১৬

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। শ্রীলংকার কিংবদন্তী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার অধীনে টেস্ট ক্যাপ পরেছিলেন। এরপর আরেক কিংবদন্তী অরবিন্দা ডি সিলভার অধীনেও খেলেছেন তিনি। ক্যারিয়ারে টেস্ট ম্যাচ খেলছেন মোট ২৬টি। নয় বছরের ক্রিকেট ক্যারিয়ারের সময়ে অনেক অর্জনই রয়েছে এই লঙ্কান। তবে সবকিছু ছাপিয়ে চট্টগ্রাম টেস্টকেই নিজের দেখা সেরা ম্যাচ বলে অভিহিত করলেন বাংলাদেশের কোচ।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিন থেকেই শুরু হয় টেস্ট ক্রিকেটের আসর রোমাঞ্চ। প্রথম দিনের প্রথম সেশনে মাত্র ২১ রানে তিন উইকেট হারায় ইংল্যান্ড। এরপর কিছু প্রতিরোধ গড়ার পর আবারও খেলায় ফিরে আসে বাংলাদেশ। শেষদিকে ব্যাটসম্যানদের সফলতায় ২৯৩ রান করে সফরকারীরা। দ্বিতীয় ইনিংসেও প্রায় একই চিত্র।

বাংলাদেশও তাদের প্রথম ইনিংসে পাঁচ উইকেট হারিয়ে ২২১ রান সংগ্রহ করেছিল। এরপর ঘুরে দাঁড়ায় ইংলিশরা। শেষ পাঁচ উইকেট তুলে নেয় তারা মাত্র ২৭ রানে। দ্বিতীয় ইনিংসেও একই চিত্র। পাঁচ উইকেটে ২২৭ রান করার পর দ্রুতই তিনটি উইকেট তুলে নিয়েছে ইংলিশ শিবির। শেষ দিনে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ৩৩ রান। অপরদিকে সফরকারীদের চাই দুটি উইকেট।

রোববার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে হাথুরু বলেন, ‘পরিস্থিতি অনুযায়ী অধিকাংশ সময় আমরা বুদ্ধিমত্তার সঙ্গে ব্যাট করেছি। এমন পরিস্থিতিতে আমরা ভালো মানিয়ে নিয়েছি। তবে আমাদের উন্নতি করার আরও জায়গা আছে। আর এটাই টেস্ট ক্রিকেটের চ্যালেঞ্জ এবং সৌন্দর্য। এটা আমার দেখা অন্যতম সেরা ম্যাচ। আমি দুই দলের পারফরম্যান্সে অনেক সন্তুষ্ট।’

প্রতি মুহূর্তেই রঙ বদলানো রোমাঞ্চকর ম্যাচের বিশ্লেষণ করতে গিয়ে হাথুরু বলেন, ‘অন্য জায়গায় আপনি যেভাবে ব্যাটিং করেন, এখানে সেভাবে ব্যাটিং করতে পারবেন না। সর্ব প্রথম কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে হবে। নতুন বল ছিল চ্যালেঞ্জিং এবং মাঝখানে বল যখন কিছুটা নরম হয় তখন ব্যাটসম্যানদের জন্য সহজ হয়। আমি গত তিন ইনিংসে এই চিত্রই দেখেছি। শেষ দিকে রিভার্স সুইংও হয়।’

প্রথম ইনিংসে টাইগাররা আরেকটু সাবধানী ব্যাটিং করলে হয়তো এতো বড় লক্ষ্য নাও পেতে পারতো বাংলাদেশ। তবে দারুণ রোমাঞ্চকর লড়াই শেষে ইংলিশরা এগিয়ে থাকলেও জয়ের স্বপ্ন দেখছেন হাথুরু। সাব্বির এবং তাইজুলের ব্যাটের উপরই ভরসা করে আছেন এ লঙ্কান।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :