সকাল ৭:৫৮, সোমবার, ২০শে নভেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / এক ম্যাচেই ২৮ ধাপ এগিয়ে এলেন মিরাজ
এক ম্যাচেই ২৮ ধাপ এগিয়ে এলেন মিরাজ
অক্টোবর ৩১, ২০১৬

আগের দিন শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে জয় পেয়েছে বাংলাদেশ। ঐতিহাসিক এই জয়ের মূল নায়কই ছিলেন ১৯ বছর বয়সী মেহেদী হসান মিরাজ। ম্যাচ সেরার পাশাপাশি সিরিজ সেরাও হয়েছেন এ নবীন তারকা। এবার ২৪ ঘণ্টা না পেরোতেই আরো একটি সুসংবাদ পেলেন তিনি। এমআরএফ টায়ার্স আইসিসি টেস্ট বোলিং র‌্যাংকিংয়ে এক লাফে এগিয়েছেন ২৮ ধাপ। ৬১ নম্বর থেকে নেমে এসেছেন ৩৩ নম্বরে।

মিরপুরের এই মাঠেই আট মাস আগে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্টে ম্যান অব দ্য সিরিজ হয়েছিলেন মিরাজ। এবার আন্তর্জাতিক ক্রিকেটের অভিষেকেও হয়েছেন সিরিজ সেরা। গত সপ্তাহে চট্টগ্রামে ১৩৮ রানে ৭ উইকেট নিয়ে প্রথমবারের মত আইসিসি র‌্যাংকিংয়ে ঢুকেছিলেন তিনি।

ছিলেন ৬১ নম্বরে। ঢাকা টেস্টে ১৫৯ রানে ১২ উইকেট নিয়ে ২৮ ধাপ এগিয়ে ৩৩ নম্বরে উঠে এলেন এই তরুণ তুর্কি। ইংল্যান্ড সিরিজে দুই টেস্ট মিলে মোট ১৯টি উইকেট তুলে নিয়ে এ স্বীকৃতি পেলেন তিনি।

বাংলাদেশি বোলারদের মধ্যে আইসিসি র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন মিরাজ। তার আগে ১৫তম অবস্থানে রয়েছেন সাকিব আল হাসান। আর এক ধাপ পিছিয়ে ৩৭ নম্বরে আছেন তাইজুল ইসলাম।

ব্যাটসম্যানদের মধ্যে উন্নতি হয়েছে তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুমিনুল হক ও ইমরুল কায়েসের। চার ধাপ এগিয়ে ২০ নম্বরে রয়েছেন তামিম। আর এক ধাপ করে এগিয়ে ২৬ ও ২৭ নম্বরে রয়েছেন মুমিনুল ও সাকিব। দুই ধাপ এগিয়ে ৫৩ নম্বরে রয়েছেন ইমরুল। সাকিব-তামিমরা এগোলেও অবনমন হয়েছে অধিনায়ক মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহর। পাঁচ ধাপ পিছিয়ে ৪৫ নম্বরে নেমে গেছেন মুশফিক। আর এক ধাপ পিছিয়ে ৪৯ নম্বরে আছেন মাহমুদউল্লাহ।

বাংলাদেশে এসে র‌্যাংকিংয়ে দুই ধাপ পিছিয়ে গেলেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট। তিন নম্বর অবস্থান থেকে নেমে এসেছেন তিনি ৫ নম্বরে। বোলারদের মধ্যে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড এক ধাপ পিছিয়ে এখন রয়েছেন ৬ নম্বরে।

ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয় করে র‌্যাংকিংয়ে না আগালেও রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। ৮ রেটিং পয়েন্ট বেড়ে ৬৫ পয়েন্ট নিয়ে নয় নম্বরেই আছে বাংলাদেশ। তাদের চেয়ে দুই পয়েন্ট বেশি নিয়ে আট নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আর বাংলাদেশের সঙ্গে টেস্ট হারায় তিন পয়েন্ট কমেছে ইংলিশদের।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :