সকাল ৮:১২, শনিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ হকি / শেষ মুহূর্তের গোলে স্বপ্নভঙ্গ বাংলাদেশের
শেষ মুহূর্তের গোলে স্বপ্নভঙ্গ বাংলাদেশের
সেপ্টেম্বর ৩০, ২০১৬

পুরো টুর্নামেন্টে দুর্নিবার। একে একে সব প্রতিপকে গুঁড়িয়ে দিয়ে স্বপ্নপূরণের দ্বারপ্রান্তে দাঁড়িয়েছিল বাংলাদেশ; কিন্তু শেষ মুহূর্তে আর ভারত বাধা পার হতে পারলো না আশরাফুল-রুমনরা। অনুর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকিতে এগিয়ে গিয়েও ভারতের কাছে ৫-৪ গোলের শ্বাসরুদ্ধকর ফাইনালে হেরে স্বপ্নভঙ্গ হলো বাংলাদেশের হকি যুবাদের। অথচ এই ভারতকেই গ্রুপপর্বে ৫-৪ গোলে হারিয়েছিল বাংলাদেশ।
একেবারে শেষ মুহূর্তে এসেই স্বপ্ন ভঙ্গের বেদনায় মুষড়ে পড়তে হয়েছে বাংলাদেশের যুবাদের। ৪-৪ গোলে যে ম্যাচটি ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছিল। তেমনটি হলে খেলা গড়াতো অন্তত টাইব্রেকারে; কিন্তু সেই ম্যাচটিতে শেষ বাঁশি বাজার মাত্র তিন সেকেন্ড আগে গোল হজম করে হৃদয়ভঙ্গ হলো বাংলাদেশের। বাংলাদেশের স্বপ্নভঙ্গ করে ঢাকার মওলানা ভাসানী স্টেডিয়ামে উৎসবে মেতে উঠলো ভারতীয় যুবারা।
44
তবে শুরু থেকে ম্যাচটি উপহার দিয়েছিল শ্বাসরুদ্ধকর উত্তেজনা। দু’বার এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। তবে, ভারতের স্ট্রাইকারদের দতার কারণে এগিয়ে গিয়েও গোল ধরে রাখতে পারেনি বাংলাদেশের যুবারা। তবে, তারাও ধন্যবাদ পেতে পারেন, দু’বার পিছিয়ে গিয়েও ম্যাচে ফিরে আসতে সম হয়েছিল। এছাড়া খেলার শেষ মুহূর্তের আপেটাই কেবল পোড়াচ্ছে বাংলাদেশকে। হকি পাড়ায় শুধু ওই তিন সেকেন্ডেরই আপে।
২০ মিনিটের মাথায়ই গোল আদায় করে নেয় বাংলাদেশের যুবারা। নিজেদের প্রথম পেনাল্টি কর্নারেই গোল করে এগিয়ে যায় আশরাফুললা। রাব্বির পুশ, নাইম স্টপ করেন। আশরাফুলের ফিক ভারতীয় এক ডিফেন্ডারের স্টিকে লেগে ফিরে আসে বল। ফিরতি বল দারুণ হিটে ভারতের পোস্টে পাঠালেন অধিনায়ক রুমন সরকার।
যদিও এই গোলের আনন্দ খুব বেশিণ স্থায়ী হয়নি। কারণ, এক মিনিট পরই বাংলাদেশের বক্সে এককভাবে ঢুকে হাওয়ায় ভাসিয়ে ল্যভেদ করলেন ভারতের শিবম আনন্দ।
বিরতির ঠিক আগ মুহূর্তে আবারও এগিয়ে যেতে পারলো বাংলাদেশ। দ্রুতগতির এক আক্রমণে সজীবের বক্সে ফেলা হিট বক্সে ওৎ পেতে থাকা মহসীনের স্টিকের ছোঁয়া নিয়ে জড়ি যায় ভারতের পোস্টে; কিন্তু ৪৩ মিনিটে এই গোল আর ধরে রাখা যায়নি। নিজেদের তৃতীয় পেনাল্টি কর্নার গোলে পরিণত করল ভারত। হিটে ২-২ করলেন হার্দিক সিং।
এপর আর বাংলাদেশ এগিয়ে যেতে পারেনি। ভারতের শক্তিশালি ডিফেন্স বাংলাদেশের আক্রমণগুলো আটকে দেয়। বরং উল্টো আক্রমনে বাংলাদেশের জালেই বল জড়িয়ে দেয় তারা। ৫০ মিনিটে বাংলাদেশের রণের ভুলে গোললাইনের খুব কাছ থেকে কনজেংবামের আলতো টোকায় ৩-২ করে ফেলে ভারত।
ভারতের কঠিন ডিফেন্স ভেদ করে এর ৯ মিনিট পর, অথ্যাৎ খেলার ৫৯ মিনিটে সমতায় ফেরে বাংলাদেশে। নিজেদের করা তৃতীয় পেনাল্টি কর্নার থেকে আশরাফুল গোল করে দিলেন দু’দলকে ৩-৩-এ সমতা। এরপর মাত্র তিন মিনিট পর আবারও গোল খেয়ে বসলো বাংলাদেশ। ৬২তম মিনিটে জটলার মধ্য থেকে কনজিংবামের স্টিকে ভারত করে ফেলে ৪-৩।
ম্যাচ শেষ হওয়ার ছয় মিনিট আগে আবারও স্কোরলাইন সমান সমান, ৪-৪। এবার বাংলাদেশকে দারুণ হিটে ম্যাচে ফেরান মাহবুব; কিন্তু শেষ মুহূর্তে শিবম আনন্দের গোল বাংলাদেশের উৎসবের প্রস্তুতি ভন্ডুল করে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :