সকাল ৭:৫৮, বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
/ ক্রিকেট / শততম জয়ের সামনে বাংলাদেশ
শততম জয়ের সামনে বাংলাদেশ
সেপ্টেম্বর ২৭, ২০১৬

আন্তর্জাতিক ক্রিকেটের ওয়ানডেতে বাংলাদেশের পথচলা শুরু ১৯৮৬ সালে। আর ৩০ বছর পেরিয়ে এবার নতুন এক মাইলফলকের সামনে টাইগাররা। আর একটি জয় পেলেই বিশ্বের দশম দেশ হিসেবে ওয়ানডেতে জয়ের সেঞ্চুরি পূর্ণ হবে তাদের।

অভিষেকের পর প্রথম জয়টা পেতেই তো লেগে গিয়েছিল ১২ বছর। ১৯৯৮ সালে ভারতের মাটিতে (হায়দরাবাদ) ত্রিদেশীয় সিরিজে কেনিয়াকে ৬ উইকেটে হারিয়েছিল আকরাম খানের বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে ওটাই বাংলাদেশের প্রথম জয়। পরের বছর প্রথমবার বিশ্বকাপে খেলা, ইংল্যান্ডের মাটিতে স্কটল্যান্ডকে হারানোর পর পাকিস্তান বধ বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছে অন্য উচ্চতায়।

আগামীকাল আফগানিস্তানের বিপক্ষে নিজেদের ৩১৪তম ওয়ানডে ম্যাচটি খেলতে নামবে বাংলাদেশ। আর এ ম্যাচে জয় পেলেই শততম জয়ের আনন্দে মাতবে মাশরাফি বিন মর্তুজার দল। দারুণ অর্জনের আনন্দে মাতবে গোটা বাংলাদেশ।

ওয়ানডে ক্রিকেটের ৪৫ বছরে ৩ হাজার ৭৮১টি ওয়ানডে গড়িয়েছে মাঠে। সব থেকে বেশি ওয়ানডে খেলেছে ভারত (৮৯৯টি)। তবে জয়ের হিসেবে তাদের থেকে ঢের এগিয়ে ৮৮২টি ওয়ানডে খেলা অস্ট্রেলিয়া। ৫৪৬টি জয় আছে অজিদের ঝুলিতে। সমান ৪৫৪টি করে জয় আছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের।

৭৪১টি ওয়ানডে খেলে ৩৭৬ ম্যাচে জিতে চতুর্থ স্থানে ওয়েস্ট ইন্ডিজ। জয়ের হিসেবে এর পরের স্থানে যথাক্রমে আছে শ্রীলংকা (৩৬৫), দক্ষিণ আফ্রিকা (৩৪৩), ইংল্যান্ড (৩১৭), নিউজিল্যান্ড (৩১১) এবং জিম্বাবুয়ে (১২২)।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :