রাত ১২:৪১, শনিবার, ২১শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / বিসিএলের পরিবর্তে ২৫ সেপ্টেম্বর থেকে এনসিএল
বিসিএলের পরিবর্তে ২৫ সেপ্টেম্বর থেকে এনসিএল
সেপ্টেম্বর ৪, ২০১৬

চলতি মাসের ২০ তারিখ থেকে শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। কিন্তু তার পরিবর্তে ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ১৮তম আসর। আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ থাকায় ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ঢাকার ও চট্টগ্রামের বাইরে। রাজশাহী, বগুড়া, খুলনা, ফতুল্লা ও বিকেএসপিতে অনুষ্ঠিত হবে এবারের জাতীয় লিগ। রোববার টুর্নামেন্ট কমিটির সভা শেষে বিষয়গুলো নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। এছাড়া এমন তথ্য নিশ্চিত করেছেন এবারের টুর্নামেন্ট কমিটির সেক্রেটারি আলি হোসেনও।

গত মঙ্গলবার ‘আপাতত আর বিসিএল হচ্ছে না!’ এই শিরোনামে একটি সংবাদ প্রকাশ করেছিল। সেই সংবাদই সত্যি হলো। বিসিএল না হয়ে মাঠে গড়াচ্ছে এনসিএল। মোহাম্মদ আশরাফুল মাঠে ফিরতে যাচ্ছেন জাতীয় লিগ দিয়েই। কেননা এই আসরে অংশ নেয়ায় কোনো নিষেধাজ্ঞা নেই ম্যাচ পাতানোর আংশিক দায়মুক্ত এ নন্দিত-নিন্দিত ক্রিকেটারের।

এনসিএল আয়োজন নিয়ে আকরাম বলেন, ‘আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুরু হবে এনসিএল। বিসিএলটা আপতত হচ্ছে না। বিপিএলের পর এটা নিয়ে আমরা চিন্তা করবো। বিসিএলের ফ্রাঞ্জাইজিগুলো জাতীয় দলের খেলোয়াড়দের ছাড়া খেলতে চায় না। তারা অনেক বিনিয়োগ করে। ওই সময় বেশিরভাগ জাতীয় দলের খেলোয়াড় ব্যস্ত থাকবে আন্তর্জাতিক ক্রিকেটে। তাই সবাই যেন খেলতে পারে এজন্য এনসিএল আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি।’

আগামী অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। ফলে ওয়ানডেতে প্রায় এক বছর এবং টেস্টে প্রায় দেড় বছরের বিরতিতে মাঠে নামবে টাইগাররা। তাই দীর্ঘবিরতির প্রভাব কাটাতে ও প্রস্তুতির জন্য বিসিএল আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল বিসিবি। তবে এর মাঝে আফগানিস্তানের সঙ্গে ওয়ানডে সিরিজ চূড়ান্ত হওয়ায় আন্তর্জাতিক ক্রিকেট খেলেই প্রস্তুতি নিতে পারছে মাশরাফি-মুশফিকরা। তবে খুব শীঘ্রই যে কোন গ্যাপে বিসিএল আয়োজনের করার প্রতিশ্রুতি দেন আকরাম।

‘যে উদ্দেশ্যে আমরা বিসিএল করতে যাচ্ছিলাম। আফগানিস্তানের সঙ্গে প্রস্তুতির জন্য খেলাটা জরুরি। দলের সিনিয়র খেলোয়াড়, কোচ এবং ক্রিকেট সংশ্লিষ্ট সবার সম্মলিত সিদ্ধান্তেই আফগানিস্তানের সঙ্গে সিরিজটা হচ্ছে। তবে পরবর্তীতে ইনশাল্লাহ একটা গ্যাপে বিসিএল শুরু করবো।’

এবারের জাতীয় লিগের শুরুতে খেলতে পারছেন না সব জাতীয় দলের খেলোয়াড়রা। তবে ওয়ানডে সিরিজ ও টেস্ট সিরিজে কখন যারা বাদ পরবেন তারা খেলবেন এ আসরে। তবে তাদের চেষ্টা থাকছে খেলোয়াড়দের আরও বেশি খেলার সঙ্গে সম্পৃক্ত করার। এর আগে যারা কম খেলার সুযোগ পেয়েছে তাদের এ আসরে খেলানোর চেষ্টা করবেন বলে জানান আকরাম। এছাড়া জেলা ও বিভাগীয় সংস্থার সাধারণ সম্পাদক ম্যাচ ফি বাড়ানোর প্রস্তাব দিয়েছেন বলে জানান টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান সাইফুল আলম স্বপন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :