রাত ৮:১১, বৃহস্পতিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ ফুটবল / চূড়ান্ত পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ যারা
চূড়ান্ত পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ যারা
সেপ্টেম্বর ৬, ২০১৬

বড় জয় দিয়েই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে এএফসি চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের খেলা শেষ করে চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ এএফসি মেয়েরা। আর মূল পর্বে তাদের প্রতিপক্ষ টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া। আর সঙ্গে চীন, জাপান, অস্ট্রেলিয়ার মতো মেয়েদের ফুটবলের ঐতিহ্যবাহী পরাশক্তিরা তো আছেই।

অনূর্ধ্ব-১৬ পর্যায়ে সফলতম দল অবশ্য জাপান, তিনবার শিরোপা জিতেছে তারা। দুবার জিতে ঠিক এরপরই আছে উত্তর কোরিয়া। প্রতিবেশী দক্ষিণ কোরিয়াও একবার পেয়েছে শিরোপার স্বাদ। ২০০৫ সাল থেকে শুরু দ্বিবার্ষিক এই টুর্নামেন্টে শিরোপার স্বাদ পেয়েছে শুধু এই তিনটি দলই। এই তিনটি দলই আছে আগামী বছরের চূড়ান্ত পর্বেও। যাতে বাংলাদেশ ছাড়া শুধু লাওসই নতুন।

সব দেশকে অবশ্য বাংলাদেশ ও লাওসের মতো বাছাইপর্বের বাধা পার হয়ে আসতে হয়নি। চারটি দেশ সরাসরি চূড়ান্ত পর্বে খেলার টিকিট পেয়েছে। গত বছর সর্বশেষ টুর্নামেন্টের চার সেমিফাইনালিস্ট উত্তর কোরিয়া, চীন, জাপান ও থাইল্যান্ড উঠে গেছে সরাসরি। বাছাইপর্বে নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে তাদের সঙ্গে যোগ দিয়েছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া। লাওসই একমাত্র ব্যতিক্রম, নিজেদের গ্রুপে দ্বিতীয় হয়েও যারা উঠে গেছে চূড়ান্ত পর্বে।

চূড়ান্ত পর্বে ফলাফল যা-ই হোক, সেটি খেলা নিশ্চিত করেই ইতিহাস একটা গড়ে ফেলেছে বাংলাদেশের কিশোরীরা। এশিয়ার সেরা আট দলের মধ্যে জায়গা পাওয়া কি মুখের কথা নাকি!

চূড়ান্ত পর্বে যারা
উত্তর কোরিয়া, জাপান, চীন, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, লাওস।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :