সকাল ১১:১৩, বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
/ রিও অলিম্পিক / সাঁতারু সাগর জলে নামছেন আজ
সাঁতারু সাগর জলে নামছেন আজ
আগস্ট ১০, ২০১৬

মঙ্গলবার ছিল রিও অলিম্পিকে মাইকেল ফেলপ্সের রেকর্ড গড়ার দিন। সাঁতারে সর্বকালের সেরা এই আমেরিকান এদিন আরও ২টি স্বর্ণ জিতেছেন। চলতি গেমসে এটি তার তৃতীয় স্বর্ণ জয়। বুড়ো বয়সেও সবাইকে পিছনে ফেলে জলে নিজের রাজত্বই শুধু কায়েম করেননি গড়ে চলেছেন একের এক রেকর্ড। অলিম্পিকে তিনিই এককভাবে সর্বোচ্চ ২১টি স্বর্ণ পদক জয়ের মালিক। তার সাথে তৈরি হয়েছে আরও একাধিক রেকর্ডও। বিশ্ব সেরা এই সাঁতারু ২০০ মিটার বাটারফ্লাইয়ের সোনার পদকটা গলায় ঝুলিয়েই আবার সুইমিংপুলে ফিরে সতীর্থদের সাথে জিতলেন এবার ৪ গুনন ২০০ মিটার ফ্রিস্টাইল রিলের  সোনা। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের এই সাঁতারুর ঝুলিতে জমা পড়লো ২১টি স্বর্ণপদক!
এই জলদানবের কৃতি দেখতে এদিন অলিম্পিক এ্যাকুয়েটিস স্টেডিয়ামে উপস্থিত হয়েছিলেন বাংলাদেশের সেরা সাঁতারু মো. মাহফুজুর রহমান সাগর। উদ্দেশ্য অনুপ্রেরণ গ্রহন। ফিলপ্সের রের্ডক সাগরকে অনুপ্রানিত করেছে কিনা এর প্রমাণ পাওয়া যাবে হাতেনাতেই।  বৃহস্পতিবার জলে নামছেন সাগর। স্থানীয় সময় ১টা ১০ মিনিটে শুরু হবে ৫০ মিটার ফ্রি স্টাইলে সাগরের হিট। তিনি অংশ নেবেন ৫ নম্বর হিটে। নেভিতে কর্মরত সাগরের এটি দ্বিতীয় অলিম্পিক গেমস। গত লন্ডন অলিম্পিকে তিনি বাংলাদেশের পতাকা বহন করেছিলেন। এবার তা স্থলাভিসিক্ত হয়েছেন গলফার সিদ্দিকুর রহমান।

২০০০ সালে পাবনায় সাঁতারের হাতেগড়ি সাগরের। ২৩ বছরের এই তরুণ নিজেও জানেন অলিম্পিকে তার পক্ষে কোনো পদক জয় করা সম্ভব নয়। তার চেয়ে বেশ ভালোরাই খাবেন হিমশিম। তাই অজুহাত একটা আগে থেকেই দাঁড় করিয়ে রেখেছেন। বলেছেন, অলিম্পিকের মত বিশ্বমানের পুলে সব সময় অনুশীলন করতে পারলে নিশ্চিয় তিনিও ভালো করতে পারবেন। নিজের সেরা টাইমিংটাই তিনি টপকে যেতে চান। এই অলিম্পিকে আপাতত এটিই তার লক্ষ্য। ২০১২ সালে সাগর লন্ডনে ২৪.৬৪ সেকেন্ড সময় নিয়ে ৫৮ জন প্রতিযোগীর মাঝে ৩৯তম হয়েছিলেন। আর নিজ হিটে হয়েছিলেন চতুর্থ। বর্তমানে তার সেরা টাইমিং ২৪:০২ সেকেন্ড। এ ইভেন্টে ফ্রান্সের ফ্লোরেন্স মানডাউ ২১:৩৪ সেকেন্ড নিয়ে অলিম্পিকের স্বর্ণ জিতেছিলেন, আর লন্ডনে যিনি অষ্টম হয়েছিলেন সেই অস্ট্রেলিয়ান ইমন সুলিভানের সময় চার বছর আগেই ছিল ২১:৯৮ সেকেন্ড। বর্তমানে বিশ্ব চ্যাম্পয়নশিপে এটি ২১ সেকেন্ডের কাছে চলে এসেছে। এ অবস্থায় হিট থেকেই বিদায় নিতে হতে পারে সাগরের।
সাঁতারে বাংলাদেশের আরেক প্রতিযোগী সোনিয়া আকতার পরের দিন অর্থাৎ ১২ আগস্ট একই সময় পুলে নামবেন। সোনিয়ার সেরা টাইমিং ৩০:৮৫ সেকেন্ড যা দিয়ে প্রাথমিক পর্ব পার হওয়ার আশাও করা যায় না। কারণ গত অলিম্পিকে মহিলাদের সর্ব নিম্ন টাইমিং ছিল ২৪:৬৯। বাংলাদেশের দুই স্প্রিন্টার মেজবাহ আহমেদ ও শিরিন আকতার দৌঁড়াবেন ১০০ মিটার স্প্রিন্টে। পুরুষদের ইভেন্টে ৭১ ও মহিলাদের ইভেন্টে ৫৬ জন প্রতিযোগীর নাম এন্ট্রি হয়েছে। লন্ডনে উসাইন বোল্ট ৯:৬৩ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিতেছিলেন আর অষ্টম স্থান অধিকারী আসাফা পাওয়েল নিয়েছিলেন ১১:৯৯ সেকেন্ড। মেজবাহর সেরা টাইমিং ১০:৪৩। তবে এটা হাতে স্টপওয়াচে ধরা। ইলেক্ট্রনিক টাইমিংয়ে আরও আধা থেকে এক সেকেন্ড বেড়ে যাবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :